ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে পাসপোর্ট সেবা সপ্তাহ শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৮
রাজশাহীতে পাসপোর্ট সেবা সপ্তাহ শুরু পাসপোর্ট সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা-ছবি-বাংলানিউজ

রাজশাহী: বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে রাজশাহীতে পাসপোর্ট সেবা সপ্তাহ শুরু হয়েছে। এবার পাসপোর্ট সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে ‘পাসপোর্ট নাগরিক অধিকার, নিঃস্বার্থ সেবাই অঙ্গীকার’।

এ উপলক্ষে রোববার (৪ ফেব্রুয়ারি) সকাল ১০টায় রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা কার্যালয় চত্বরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের সহকারী পরিচালক মো. আবজাউল আলম।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার আমিনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর তরুণ কুমার সরকার ও রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক সুব্রত পাল।

সেবা সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস থেকে গত বছর ৩৮ হাজার মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ইস্যু করা হয়েছে। আর ৩শ' ভিসা প্রদান করা হয়েছে। সরকার অচিরেই ই-পাসপোর্ট প্রবর্তন করতে যাচ্ছে।  

এছাড়া পাসপোর্ট সেবা উপলক্ষে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামী রোববার (১১ ফেব্রুয়ারি) পর্যন্ত সপ্তাহব্যাপী এই সেবা সপ্তাহ পালন করা হবে।

পাসপোর্ট নিয়ে সাধারণ মানুষের বিভ্রান্তি দূর করা ও সহজে পাসপোর্ট প্রদান ছাড়াও অনলাইনে পাসপোর্টের আবেদন ফরম পূরণ, হার্ডকপি আবেদন ফরম পূরণ করে দেওয়া হবে এই সেবা সপ্তাহে।  

এছাড়া সেবা সপ্তাহে পাসপোর্ট নিয়ে মানুষের অভিযোগ শোনা ও পরামর্শ গ্রহণ করা হবে। পাসপোর্ট নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি দূর করে সহজীকরণ এবং জনগণের দোরগোড়ায় পাসপোর্ট সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের সহকারী পরিচালক আবজাউল আলম বলেন, মানুষ পাসপোর্ট অফিসে এসে শুরুতেই না জেনে দালালের খপ্পরে পড়েন। ফলে প্রতারণার শিকার হন। এসব দূর করতে ইতোমধ্যে দালালচক্র নির্মূল অভিযান শুরু হয়েছে। এখন মানুষ সহজেই পাসপোর্ট সেবা পাচ্ছেন। এখন জরুরি আবেদনে এক সপ্তাহ ও সাধারণ আবেদনের ২১ দিনের মধ্যে পাসপোর্ট হাতে পাচ্ছে মানুষ। অনলাইন কার্যক্রম ও ডিজিটালাইজড হওয়ায় পাসপোর্টপ্রাপ্তি এখন অনেক সহজ হয়েছে। পাসপোর্ট অফিসের শৃঙ্খলাও ফিরে এসেছে।

এখন আর নাগরিকদের পাসপোর্টের জন্য হয়রানি হতে হয় না বলেও দাবি করেন তিনি।

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৮
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।