ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

এবার রাজশাহীতেও অপরাধ দমনে ‘সিআরটি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৮
এবার রাজশাহীতেও অপরাধ দমনে ‘সিআরটি’ সিআরটি সদস্যদের সঙ্গে আরএমপি কমিশনারসহ অতিথিরা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: সিলেটের পর এবার রাজশাহীতেও জঙ্গি অভিযানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ অভিযানে মাঠে নামবে মহানগর পুলিশের ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)। জর্ডানে প্রথম পর্যায়ের প্রশিক্ষণ শেষে রাজশাহীতে দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণটিও সদ্য শেষ করেছে টিমটি। 

আমেরিকার বিখ্যাত বাহিনী সোয়াত টিমের মতো রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) বিশেষ এই দলটি জঙ্গিবাদ দমন ছাড়াও মাদকবিরোধী অভিযানে কাজ করবে।

দ্বিতীয় দফার প্রশিক্ষণ শেষে বৃহস্পতিবার (২৫ অক্টোবর) দলটি রাজশাহী পুলিশ লাইনসে মহড়ায় দেয়।

মহড়া শেষে দলের সদস্যদের মাঝে সনদ বিতরণ করেন আরএমপি পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার।  

তিনি বলেন, আরএমপির বিশেষায়িত ইউনিট হিসেবে যে কোনো সংকটময় পরিস্থিতি মোকাবেলায় মাঠে নামবে সিআরটি। বিশেষ করে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী চূড়ান্ত অপারেশন পরিচালনা করবে এ টিম। আরএমপির বাছাই করা ২৩ সদস্য নিয়ে গঠিত এই টিমকে সোয়াতের আদলে জর্ডানে মাসব্যাপী কঠোর প্রশিক্ষণ দিয়েছেন আমেরিকার ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা।  

‘দলের সদস্যরা গত ৮ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত একমাস জর্ডানে ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টার থেকে উন্নত প্রশিক্ষণ নিয়ে এসেছেন। দ্বিতীয় দফায় গত ৭ অক্টোবর থেকে পুলিশ লাইনে প্রায় ২০দিনের প্রশিক্ষণ শেষ হয় আজ (বৃহস্পতিবার)। মার্কিন যুক্তরাষ্ট্রের এটিএ এর তত্ত্বাবধানে থাকা টিমটির প্রয়োজনে সদস্য সংখ্যা বাড়ানো হবে। ’ 

পুলিশ কমিশনার বলেন, এই দলটি শুধু বিশেষ প্রয়োজনে অপারেশনে অংশ নেবে। মূলত জঙ্গি দমন, জিম্মি উদ্ধার ও মাদকবিরোধী বড় অভিযানে তারা কাজ করবে। তবে শুধু রাজশাহী মহানগর নয়, পুলিশ সদর দফতরের নির্দেশনা মোতাবেক দেশের যে কোনো স্থানে অভিযান চালাতে প্রস্তুত থাকবে আরএমপির এই বিশেষ টিম।

বর্তমানে ২৩ সদস্যের এই সিআরটি টিমের নেতৃত্বে আছেন মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার আবদুর রশিদ। দলে আছেন দুজন সিনিয়র সহকারী কমিশনার, দুজন পরিদর্শক, পাঁচজন উপ-পরিদর্শক (এসআই), একজন সহকারী সহকারী উপ-পরিদর্শক, দুইজন নায়েক এবং ১০ জন চৌকস কনস্টেবল।  

এদিকে, সিআরটির প্রধান রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার আবদুর রশিদ বলেন, জর্ডানে কঠিন পরিস্থিতিতে আমরা প্রশিক্ষণ নিয়েছি। জরুরি মুহূর্তে যা যা দক্ষতা থাকা প্রয়োজন তার সবই আমরা শিখেছি। এখন মাঠে নামতে প্রস্তুত। আমরা মামলা সংক্রান্ত কোনো কাজ করব না। শুধু বিশেষ বিশেষ অভিযানেই অংশ নেব। এ জন্য আমরা সব ধরনের দক্ষতা অর্জন করেছি।

মহড়া শেষে আয়োজিত এক অনুষ্ঠানে রাজশাহী মহানগর পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার এই টিমের সদস্যদের হাতে সনদ তুলে দেন। এ সময় যুক্তরাষ্ট্র দূতাবাসের অ্যান্টি টেরোরিজম অ্যাসিট্যান্স-এটিএ প্রোগামের প্রধান প্রশিক্ষক বেন কিরিংস্কি উপস্থিত ছিলেন।

উপস্থিত ছিলেন- মহানগর পুলিশের বোয়ালিয়া বিভাগের উপ-কমিশনার আমির জাফর ও মহানগর পুলিশের মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার (সদর) ইফতে খায়ের আলম প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৮
এসএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।