ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

নির্মাণাধীন ৫তলা ভবনে ফাটল, এলাকাজুড়ে আতঙ্ক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
নির্মাণাধীন ৫তলা ভবনে ফাটল, এলাকাজুড়ে আতঙ্ক ফাটল ধরা ভবন থেকে লোকজনকে সরে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে

রাজশাহী: রাজশাহী মহানগরীতে নির্মাণাধীন পাঁচতলা একটি ভবনে ফাটল ধরেছে। এতে এলাকাজুড়ে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

বুধবার (৩১ অক্টোবর) বিকেলে মহানগরীর কলাবাগান এলাকার ওই ভবন পরিদর্শন করে ঝুঁকিপূর্ণ ও বসবাসের অযোগ্য ঘোষণা করে সিটি করপোরেশন।  

এ সময় রাজশাহী সদর ফায়ার সার্ভিসের কর্মীরা সেখানে গিয়ে মাইকিং করে ভবনের বাসিন্দাসহ আশপাশের লোকজনকে নিরাপদে সরে যাওয়ারও নির্দেশ দেন।

এর আগে ২০১৬ সালে কলাবাগান এলাকার ফজলুর রহমান পলাশের স্ত্রী হিরা বেগম পুকুর ভরাট করেন। ওই সময় সেখানে তিনতলা ভবনের জন্য নকশা অনুমোদন নিয়ে চারতলা নির্মাণ করেন। বর্তমানে পাঁচতলা সম্প্রসারণের কাজ চলছে।  

তবে নকশা বহির্ভূতভাবে ভবন সম্প্রসারণ করায় স্থানীয়রা রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ-আরডিএ’র কাছে অভিযোগ করেন। এরপরই তদন্ত শেষে আরডিএ অবৈধ অংশ ভেঙে ফেলার নির্দেশ দিলেও কাজ অব্যাহত রয়েছে। এ অবস্থায় এলাকাবাসী বিকেলে হঠাৎ করেই ভয়াবহ ফাটল দেখতে পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসকে খবর দেন।

রাজশাহী সিটি করপোরেরেশনের নির্বাহী প্রকৌশলী নূর ইসলাম তুষার বলেন, বিকেলে খবর পেয়ে তারা ঘটনাস্থলে যান। এ সময় ওই ভবনটি পরিদর্শন করেন।

পরে ভবনের ফাটল পর্যবেক্ষণ করে কলাবাগান এলাকার নির্মাণাধীন ওই পাঁচতলা ভবনটিকে ঝুঁকিপূর্ণ ও বসবাসের অযোগ্য ঘোষণা করেন। এ সময় বাড়ি মালিক ও আশপাশের অধিবাসীদেরও নিরাপদ দূরত্বে থাকার জন্য অনুরোধ করা হয়।  

জানতে চাইলে রাজশাহী সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার ফরহাদ হোসেন বলেন, খবর পেয়ে তারা ঘটনাস্থলে যান। এ সময় সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলীর নেতৃত্বে তারাও ভবনটি দেখেন।

পরিদর্শন শেষে ভবনটি ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করা হয়। এ সময় ফায়ার সার্ভিসের কর্মীরা ভবনটি থেকে নিরাপদ দূরত্বে থাকার জন্য ওই এলাকায় মাইকিং করেন। তবে বাড়ির ওপরের একটি ফ্লোরে থাকা লোকজন সেখান থেকে নামতে চাননি।

বর্তমানে তিনি সেখান থেকে চলে আসলেও একটি টিম ভবনের পাশে রাখা আছে বলেও জানান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের এই সিনিয়র কর্মকর্তা।  
 
বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।