ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে পালা করে চলবে লাল-সবুজের অটোরিকশা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৯
রাজশাহীতে পালা করে চলবে লাল-সবুজের অটোরিকশা সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন মেয়র লিটন। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী মহানগরের যানজট কমাতে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হবে বলে জানিয়েছেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

তিনি জানান, একদিন লাল রঙের অটোরিকশা চলবে পরের দিন সবুজ রঙধারীগুলো চলবে।

সোমবার (২৮ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) উদ্যোগে নগরের সাহেব বাজার জিরোপয়েন্টে পুলিশ সেবা সপ্তাহ অনুষ্ঠান উদ্বোধন করেন মেয়র লিটন।

 

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র লিটন বলেন, মহানগরে বর্তমানে প্রায় ৩০ হাজার ব্যাটারিচালিত অটোরিকশা চলছে। এতে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। ধারণ ক্ষমতার বেশি অটোরিকশা চলায় বাড়ছে দুর্ভোগ। তাই আরএমপি ও সিটি করপোরেশনের যৌথ উদ্যোগে ট্রাফিক ব্যবস্থার ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে। মালিকদের সঙ্গে বসে অটোরিকশাগুলোকে লাল ও সবুজ রঙ করা হবে। লাল রঙের অটো চলবে একদিন, পরের দিন চলবে সবুজ রঙেরগুলো। দু'মাসের মধ্যেই নতুন নিয়ম কার্যকর করা হবে।  

এছাড়া যানজট কমাতে রাজশাহী মহানগরের ব্যস্ততম সাহেব বাজার জিরোপয়েন্ট, সোনাদীঘি, কুমারপাড়া, আলুপট্টি ও লক্ষ্মীপুর সড়কটি ওয়ান ওয়ে করা হবে। তবে আগামীতে রাজশাহীকে ঘিরে শিল্প কারখানা গড়ে উঠলে সিটি বাস সার্ভিস চালু করা হবে বলেও জানান মেয়র লিটন।  

এ সময় আরএমপি কমিশনার একেএম হাফিজ আক্তার বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশের তালিকায় যুক্ত হবে। সেই লক্ষ্য সামনে রেখেই পুলিশ বাহিনীকে ঢেলে সাজানো হচ্ছে। পুলিশ দুর্নীতিমুক্ত ও জনবান্ধব করে গড়ে তুলতে উদ্যোগ নেওয়া হয়েছে। নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলা ও সাধারণ মানুষের সহায়তায় যাতে পুলিশ সদস্যরা খুব সহজেই এগিয়ে যান এজন্য মানসিক ও প্রযুক্তিগতভাবে তাদের আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে।  

এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে আরএমপির পুলিশ সপ্তাহের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ।

পরে ট্রাফিক সচেতনতা ও আইন মেনে চলতে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে ট্রাফিক আইন নিয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।  

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৯
এসএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।