ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

কৃত্রিম পা পাচ্ছেন রাবি শিক্ষার্থী সামির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৯
কৃত্রিম পা পাচ্ছেন রাবি শিক্ষার্থী সামির সামির উদ্দীন

রাজশাহী: কৃত্রিম পা পেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থী সামির উদ্দীন। রাজশাহীর সেন্টার ফর দি রিহ্যাবিলিটেশন অব দি প্যারালাইজড (সিআরপি) নামের একটি সংস্থার সহায়তায় নতুন একটি কৃত্রিম পা পেলেন তিনি।

রোববার (৩ ফেব্রুয়ারি) দুপুরে মহানগরীর কোর্ট এলাকায় সংস্থাটির কার্যালয়ে সামিরের পায়ের মাপ নিয়ে ঢাকায় কৃত্রিম পায়ের অর্ডার করেছে সংস্থাটি। ফলে চলতি সপ্তাহেই নতুন কৃত্রিম পা পাচ্ছেন সামির।

 

সামির রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী। তার বাড়ি ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায়।  

ভোরনিয়াদিহট গ্রামের সাইফুল ইসলামের ছেলে তিনি। ২০১২ সালে পড়ালেখার খরচ জোগানোর জন্য জমিতে কাজ করতে গিয়ে ট্রাক্টরের নিচে পড়ে একটি পা হারান তিনি। এরপর একটি সংস্থা তাকে কৃত্রিম পা লাগিয়ে দেয়। মাসখানেক হলো সেই পায়ের কার্যকারীতা শেষ হয়ে যায়।

কৃত্রিম পা পেয়ে অশ্রুসজল নয়নে সামির বলেন, ‘মাসখানেক হলো কৃত্রিম পায়ের কার্যকারীতা শেষ হয়ে যাওয়ায় নতুন পা কেনা নিয়ে খুবই চিন্তিত ছিলাম। এই মুহূর্তে সিআরপি'র পক্ষ থেকে আমাকে স্বাভাবিকভাবে চলাফেরার জন্য নতুন একটি পায়ের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এখন আমার হাঁটাচলা অনেক সহজ হবে। আমি সংস্থাটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি’ ।

সিআরপির রাজশাহী বিভাগের কেন্দ্র ব্যবস্থাপক সোমা বেগম বাংলানিউজকে বলেন, 'ওকে (সামির) আমাদের পক্ষ থেকে কৃত্রিম পায়ের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। পা লাগানোর পর ওর প্রশিক্ষণ নিতে হবে। আমরা চাই সকল প্রতিবন্ধীই সক্ষমতা অর্জন করুক। আর দশটা মানুষের মতো সামিরও স্বাভাবিক জীবনযাপন করুক, আমাদের মতোই চলাফেরা করুক এটাই আমাদের প্রত্যাশা। '

এদিকে, সামিরকে এক লাখ টাকা অনুদান দিয়েছেন রাজশাহী-৩ আসনের সাংসদ আয়েন উদ্দিন। রোববার (৩ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের টেন্টে তার হাতে এক লাখ টাকার আর্থিক অনুদান তুলে দেন তিনি।

অনুদান পেয়ে সামির উদ্দীন বলেন, এক মাস ধরে খুব দুশ্চিন্তায় ছিলাম। এমপি সাহেব আমার দুশ্চিন্তা দূর করেছেন। আবার নতুন পা লাগাতে পারব।

সাংসদ আয়েন উদ্দিন বলেন, যখন এই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলাম তখন থেকেই ছাত্র সমাজের পাশে থাকার চেষ্টা করি। সামিরের খবরটি আমি বিভিন্ন পত্র পত্রিকায় পড়েছি। অর্থের অভাবে যেন তার ভবিষ্যৎ থেমে না থাকে এটাই আমাদের চাওয়া।

চেক হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, টিএসসিসির পরিচালক অধ্যাপক হাসিবুল আলম প্রধান, সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু প্রমুখ।

এর আগে গত ১ ফেব্রুয়ারি বাংলানিউজে ‘রাবি শিক্ষার্থী সামিরের চিকিৎসায় প্রয়োজন লাখ টাকা' শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়।  

বাংলাদেশ সময়: ০৭০৪ ঘন্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৯
এসএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।