ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

সময়ের আগেই সন্ধ্যা নেমেছে রাজশাহীর আকাশে

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯
সময়ের আগেই সন্ধ্যা নেমেছে রাজশাহীর আকাশে মেঘে ঢেকে গেছে রাজশাহীর আকাশ, যেকোনো সময় ঝড়বে বৃষ্টি

রাজশাহী: পশ্চিমা লঘুচাপ ও পূবালী বায়ুর প্রভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও আবার বৃষ্টি না হলেও রয়েছে মেঘলা আবহাওয়া। তার মধ্যে পড়েছে পদ্মাপাড়ের শহর রাজশাহীও। ছিটেফোঁটা বৃষ্টি হলেও এখানকার আকাশ রয়েছে মেঘাচ্ছন্ন। হু-হু করে বইছে দখিনা বাতাস। যেন এখনই নামবে ঝুম বৃষ্টি। কেবলই সময় দেওয়া হয়েছে তার প্রস্তুতি নেওয়ার।

রাজশাহীতে বুধবার (২৭ ফেব্রুয়ারি) সূর্যোদয় হয়েছে ভোর সাড়ে ৬টায়। কিন্তু সূর্যের মুখ দেখতে পাননি রাজশাহীবাসী।

কারণ উদয়ের পরেই ভোরের রক্তিম সূর্যকে ঢেকে দিয়েছিল কালো মেঘ। ঘড়ির কাঁটায় যখন বেলা ১১টা ৪০, তখন পাঁচ মিনিটের বৃষ্টিতে ভিজে পদ্মার বালুরাশি।

কিন্তু বেলা সাড়ে ১১টার দিকে আড়মোড়া ভেঙে গগনে উঁকি দেয় সূর্য। তবে মেঘের দাপটে মুহূর্তেই তা মিলিয়ে যায়। তারপর সময়ের আগেই যেন নেমে আসে সন্ধ্যা। স্মৃতি থেকে সদ্যই হারিয়ে যাওয়া শীতের পরশ আবারও যেন আবেশ বুলিয়ে যায় উত্তরের ঘামঝরা মানুষগুলোর শরীরে।   

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক লতিফা হেলেন বাংলানিউজকে বলেন, বুধবার সকাল ১০টা ৪০ মিনিট থেকে ৪৫ মিনিট পর্যন্ত মাত্র পাঁচ মিনিট বৃষ্টি হয়েছে। যা পরিমাপযোগ্য নয়। তবে আকাশজুড়ে প্রচুর কালো মেঘ রয়েছে। যেকোনো সময়ই ভারী বৃষ্টি নামতে পারে।  

এক প্রশ্নের জবাবে লতিফা হেলেন বলেন, বুধবার সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ৩০ মিনিটে। আর সূর্য অস্ত যাবে সন্ধ্যা ৬টা ৬ মিনিটে। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ভোর ৬টায় বাতাসের আর্দ্রতা ছিল ৯৮ শতাংশ এবং দুপুর ১২টায় ৭৫ শতাংশ।  

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত আবহাওয়া কর্মকর্তা আবদুল মান্নান বাংলানিউজকে বলেন, এবার আগেভাগেই বিদায় নিয়েছে শীত। রাজশাহীতে বর্তমানে দিনের গড় তাপমাত্রা ২৭ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করছে। আর সর্বনিম্ন তাপমাত্রাও উঠেছে ১৮’র ঘরে।  

এর মধ্যে গত ২৫ ও ২৬ ফেব্রুয়ারি রাজশাহীতে সামান্য বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে ২৫ ফেব্রুয়ারি ১ মিলিমিটার ও ২৬ ফেব্রুয়ারি ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর ছয় ঋতুর দেশে মাঘের পর এই ফাল্গুনী বৃষ্টি অনেকটাই স্বাভাবিক বলেও মন্তব্য করেন আবদুল মান্নান।

জানতে চাইলে ভারপ্রাপ্ত আবহাওয়া কর্মকর্তা আবদুল মান্নান বলেন, পশ্চিমা লঘুচাপ ও পূবালী বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। আগামীকাল বৃহস্পতিবারও (২৮ ফেব্রুয়ারি) এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এর পর মেঘ কেটে গেলেই আবহাওয়া রৌদ্রোজ্জ্বল হয়ে উঠবে।  
এদিকে, আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ খুলনা, খুলনা, সিলেট বিভাগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।  

আর বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং চট্টগ্রাম বিভাগে মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময় রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়া উন্নত হতে পারে। এ সময় রাতের শেষভাগে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।