ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে শেষ হলো ক্ষুদ্র নৃগোষ্ঠী সংস্কৃতি মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৯
রাজশাহীতে শেষ হলো ক্ষুদ্র নৃগোষ্ঠী সংস্কৃতি মেলা

রাজশাহী: রাজশাহীতে শেষ হলো বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির হস্তশিল্প ও সংস্কৃতি মেলা। শনিবার (৩০ মার্চ) রাতে এর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমি উদ্যোগে নগর ভবনের গ্রিন প্লাজায় তিন দিনব্যাপী এই মেলার আয়োজন করা হয়।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির উপ-পরিচালক মোহাম্মদ সালাহ্উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন একাডেমির নির্বাহী পরিষদের সদস্য আরিফুল হক কুমার, গাব্রিয়েল হাঁসদা, চিত্তরঞ্জন সরদার, যোগেন্দ্রনাথ সরেন ও কামিল্লা বিশ্বাস।

এছাড়াও একাডিমের গবেষণা কর্মকর্তা বেনজাসিন টুডু ও সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেনসহ একাডেমির অন্যান্য কর্মকর্তা, কর্মচারী, আদিবাসী নেতৃবৃন্দ ও জনগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে একাডেমির পক্ষ থেকে উপস্থিত অতিথিদের ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো করা হয়।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ সালাহ্উদ্দিন বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতি রক্ষায় বর্তমান সরকার কাজ করছে। ইতোমধ্যে তাদের মাতৃভাষায় পাঠ্যপুস্তক তৈরি করা হয়েছে। এছাড়াও প্রতিটি বিভাগ ও জেলায় সরকার ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমি প্রতিষ্ঠা করেছে।

তিনি আরও বলেন, এই পিছিয়ে পড়া জনগোষ্ঠী যাতে করে মূলধারার সাথে সম্পৃক্ত হতে পারে তার জন্য সরকার নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। আগামীতেও এই ধরনের মেলার আয়োজন করার জন্য সবার সহযোগিতা কামনা করেন তিনি।

বক্তব্য শেষে স্টল প্রদানকারী সকল প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে ক্রেস্ট তুলে দেওয়া হয়।

এর আগে বিভিন্ন আদিবাসী সাংস্কৃতিক দল নৃত্য পরিবেশন করে। এছাড়া ব্যান্ড দলের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন সবাই।

এবারের মেলায় মোট ২৬টি স্টল স্থান পেয়েছিল। ক্ষুদ্র নৃগোষ্ঠীর ঐতিহ্য ও ইতিহাস সবার মাঝে তুলে ধারার লক্ষ্যে মেলায় হস্তশিল্প, বিভিন্ন ধরনের পুস্তক, সিডি ও স্বরনিকা প্রকাশণাসহ অন্যান্য ব্যবহারিক তৈজসপত্র, অস্ত্র এবং বাদ্যযন্ত্র প্রদর্শিত হয়।  

মেলা চলাকালে প্রতিদিন সন্ধ্যায় সেমিনার ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ০৪৩০ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৯
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।