ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে দ্বিতীয়দিনের মতো জুট মিল শ্রমিকদের কর্মবিরতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৯
রাজশাহীতে দ্বিতীয়দিনের মতো জুট মিল শ্রমিকদের কর্মবিরতি জুট মিল শ্রমিকদের কর্মবিরতি, ছবি: বাংলানিউজ

রাজশাহী: বকেয়া বেতন-ভাতাসহ ৯ দফা দাবিতে রাজশাহীতে দ্বিতীয়দিনের মতো কর্মবিরতি পালন করেছেন জুল মিল শ্রমিকরা।

কর্মসূচির অংশ হিসেবে বুধবার (৩ এপ্রিল) বেলা সাড়ে ১০টার দিকে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ-মিছিল করছে তারা। এ সময় তারা জুট মিলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে নানান শ্লোগান দেন এবং বিক্ষুব্ধ শ্রমিকরা সড়কে শুয়ে পড়েন।

বিক্ষোভ ও অবরোধের কারণে প্রায় ২০ মিনিট ধরে রাজশাহী-ঢাকা মহাসড়কের দু’পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ গিয়ে তাদের সড়ক থেকে সরিয়ে দেয়। এ সময় ওই মহাসড়কে আবারও যানবাহন চলাচল স্বাভাবিক হয় এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আসে।

বিক্ষুব্ধ জুট মিল শ্রমিকরা জানান, জানুয়ারি মাস থেকে তাদের বেতন ও ভাতা বন্ধ। বকেয়া বেতন, মজুরি কমিশন বাস্তবায়ন ও উৎসব ভাতা দেওয়াসহ ৯ দফা দাবিতে রোববার (৩১ মার্চ) থেকে শ্রমিকরা আন্দোলন শুরু করেছে। কিন্তু এখন পর্যন্ত সরকারের টনক নড়েছে না। আন্দোলন চলমান থাকলেও কোনো আশ্বাস মিলছে না।

রাজশাহী জুট মিল শ্রমিক ইউনিয়নে সভাপতি জিল্লুর রহমান জানায়, আগে ৪ হাজার ১শ' ৫০ টাকা বেতন ছিলো। বর্তমানে সর্বনিম্ন ৮ হাজার ৩শ' টাকা ঘোষণা হলেও তা বাস্তবায়ন হয়নি।  

এর ওপর গত জানুয়ারি মাস থেকে জুট মিলে কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা বন্ধ রয়েছে। তাই বকেয়া বেতন, মজুরি কমিশন বাস্তবায়ন ও উৎসব ভাতা দেওয়াসহ শ্রমিকদের ৯ দফা দাবি না মানা পর্যন্ত এ আন্দোলন চলবে। আর ঘোষিত বেতন বাস্তবায়ন না হওয়ায় এ দাবিতে মঙ্গলবার থেকে ৭২ ঘণ্টার কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে।  

এদিকে, মহানগরের কাটাখালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিবারন চন্দ্র বর্মন বলেন, মহাসড়ক থেকে বিক্ষুব্ধ জুট মিল শ্রমিকদের সরিয়ে দেওয়া হয়েছে। পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক রয়েছে।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৯
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।