ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৯
অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি

রাজশাহী: রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী মো. ফরিদ উদ্দিন আহম্মেদকে পুকুরে ফেলে দেওয়ার ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি করেছে কারিগরি শিক্ষা অধিদফতর।

রোববার (৩ নভেম্বর) সকালে এ তদন্ত কমিটি গঠন করা হয়। সন্ধ্যায় রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটে এসেছিলেন তদন্ত কমিটির সদস্যরা।



তারা ঘটনাস্থল সেই পুকুরপাড় পরিদর্শন করেছেন। কথা বলেছেন অধ্যক্ষ, শিক্ষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের সঙ্গে। তদন্ত শেষে আগামী তিন কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদফতরের যুগ্ম সচিব ও পরিচালক (প্রশাসন) মনজুরুল কাদের স্বাক্ষরিত এক চিঠিতে জানা যায়, অধিদফতরের যুগ্ম সচিব ও পরিচালক (বিআইডব্লিউ) এস এম ফেরদৌস আলমকে তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন- বোর্ডের পরিচালক (কারিকুলাম) নুরুল ইসলাম ও রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. ওমর ফারুক।

ঘটনার প্রতিবাদে রোববার সকাল থেকে শিক্ষক-শিক্ষার্থীরা পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে বিক্ষোভ করেন। তারা জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

এদিকে, শনিবার (২ নভেম্বর) রাতভর মহানগরীর বিভিন্ন ছাত্রাবাসে অভিযান চালিয়ে এ ঘটনায় ২৬ জনকে আটক করে চন্দ্রিমা থানা পুলিশ৷ তবে জিজ্ঞাসাবাদ শেষে রোববার দুপুরে অধ্যক্ষের দায়ের করা মামলায় পাঁচজনকে গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। জিজ্ঞাসাবাদের পর বাকিদের ছেড়ে দেওয়া হয়।

পুলিশি অভিযানে গ্রেফতাররা হলেন- সিরাজগঞ্জের চৌহালি থানার কাউনিয়া পশ্চিমপাড়া গ্রামের আবদুল মালেকের ছেলে সোহেল রানা (২০),  নড়াইল জেলার নড়াগাছি থানার কলাবাড়ীয়া বোয়ালে চরপাড়ার ফরিদ আলীর ছেলে আরিফুল ইসলাম ওরফে আরিফ (২০), নওগাঁ জেলার মান্দা উপজেলার খাজুরিয়াপাড়া  মৃত আফসার আলীর ছেলে সাফি শাহারিয়ার (২৪), নীলফামারী সদর থানার ধোপাডাঙ্গা গ্রামের গোপাল রায়ের বাঁধন রায় (১৯) ও মহানগরীর আসাম কলোনী সিটি গ্যারেজ এলাকার রেজাউল করিমের ছেলে রিপন আলী (২০)। তারা সবাই রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউটের বিভিন্ন বিভাগ ও বর্ষের শিক্ষার্থী। এছাড়া তারা ছাত্রলীগ কর্মী।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার (সদের) গোলাম রুহুল কুদ্দুস বাংলানিউজকে বলেন, পলিটেকনিক অধ্যক্ষের দেওয়া এজাহারে উল্লেখ করা আট আসামির মধ্যে এ পাঁচজনের মধ্যে কেউ নেই। আটকের পর জিজ্ঞাসাবাদ শেষে সিসিটিভি ফুটেজ দেখে এদের শনাক্ত করা হয়। মামলায় অজ্ঞাতনামা ৫০ জনকে আসামি করা হয়েছে। এ পাঁচজনকে তার মধ্যে গ্রেফতার দেখানো হয়েছে।  তবে, এ ঘটনার মূলহোতা রাজশাহী পলিটেকনিক ছাত্রলীগ শাখার যুগ্ম সাধারণ সম্পাদক কামাল হোসেন সৌরভ ও তার অনুসারীদের এখনও গ্রেফতার করা যায়নি।

এদিকে, পলিটেকনিক অধ্যক্ষকে পুকুরে ফেলে দেওয়ার ঘটনায় ছাত্রলীগের এ নেতাকে বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে পলিটেকনিক শাখা ছাত্রলীগের সব কার্যক্রম স্থগিত চেয়ে কেন্দ্রে সুপারিশ পাঠিয়েছেন রাজশাহী মহানগর ছাত্রলীগ নেতারা।

শনিবার রাতে রাজশাহী মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে ছাত্রলীগের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ওই জরুরি সভায় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, রাজশাহী মহানগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষ ও সাধারণ সম্পাদক রাজিব আহমেদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

জানতে চাইলে রাতে রকি কুমার ঘোষ বাংলানিউজকে জানান, ওই সভায় ঘটনাটি তদন্তের জন্য মহানগর ছাত্রলীগের সহ-সভাপতি কল্যাণ কুমার রায়কে আহ্বায়ক করে ছয় সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি তিনদিনের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দেবে।

এর আগে শনিবার সন্ধ্যায় রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটে একাডেমিক কাউন্সিলের সভা ডাকা হয়। ওই সভায় অভিযুক্ত শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কামাল হোসেন সৌরভসহ ছাত্রলীগের ৮ নেতাকর্মীকে ইনস্টিটিউট থেকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী রোববার কারিগরি অধিদফতরে চিঠি পাঠানো হয়। পরে এ ঘটনা তদন্তের জন তিন সদস্যের কমিটি গঠন করে অধিদফতর।

শনিবার দুপুরে অকৃতকার্য শিক্ষার্থী ছাত্রলীগ নেতা সৌরভকে পরীক্ষা দেওয়ার সুযোগ না দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে বেলা ১১টার দিকে অধ্যক্ষ ফরিদ উদ্দিনের সঙ্গে তার কার্যালয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের বাকবিতণ্ডা হয়। দুপুরে ছাত্রলীগ নেতা সৌরভ এবং তার অনুসারীরা অধ্যক্ষকে লাঞ্ছিত করে। এর পর ক্যাম্পাস মসজিদ থেকে যোহরের নামাজ পড়ে বের হওয়ার পর তারা অধ্যক্ষকে টেনেহিঁচড়ে মসজিদের পাশের পুকুরে ফেলে দেয়।

ঘটনাস্থলে থাকা ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার ফুটেজে দেখা যায়, অন্তত ১০ থেকে ১৫ জন ছাত্র অধ্যক্ষকে টেনেহিঁচড়ে মসজিদের পাশের পুকুরের দিকে নিয়ে যাচ্ছে। কেউ অধ্যক্ষের হাত ধরে টানছিল আবার কেউ পেছন থেকে ধাক্কা দিচ্ছিলো। মুহূর্তের মধ্যেই অধ্যক্ষকে পুকুরে ফেলে দিয়ে তারা পালিয়ে যায়। পরে কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা গিয়ে অধ্যক্ষকে পুকুর থেকে ওপরে ওঠান।

এরপর শনিবার রাতে অধ্যক্ষ প্রকৌশলী ফরিদ উদ্দীন আহম্মেদ বাদী হয়ে আটজনের নামোল্লেখসহ অজ্ঞাতনামা আরও ৫০ জনের বিরুদ্ধে চন্দ্রিমা থানায় মামলা দায়ের করেন। অধ্যক্ষের অভিযোগ করেন, প্রাণনাশের উদ্দেশেই তাকে পুকুরে ফেলা হয়। পুকুরের মধ্যে বাঁশ পুঁতে রাখা ছিল। তিনি ধারালো সেই বাঁশের ওপরে পড়লে কিংবা সাঁতার না জানলে মরেই যেতেন। এ ঘটনায় হতবম্ব হয়ে পড়েন- যোগ করেন অধ্যক্ষ।

মামলায় নামোল্লেখ করা আট আসামি হলেন- রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের কম্পিউটার বিভাগের শেষ বর্ষের ছাত্র ও শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামাল হোসেন সৌরভ, ইলেক্ট্রনিক্স ৫ম পর্বের শিক্ষার্থী মুরাদ হোসেন, পাওয়ার বিভাগের সাবেক ছাত্র শান্ত, ইলেক্ট্রনিক্স বিভাগের সাবেক ছাত্র বনি, মেকাটনিক্স বিভাগের সাবেক ছাত্র হাসিবুল ইসলাম শান্ত, ইলেক্ট্রো-মেডিক্যাল বিভাগের সাবেক ছাত্র সালমান টনি, একই বিভাগের ৭ম পর্বের ছাত্র হাবিবুল ও কম্পিউটার বিভাগের সাবেক ছাত্র মারুফ হোসেন। তারা ঘটনার পর থেকে পলাতক।  

চন্দ্রিমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মো. গোলাম মোস্তফা বলেন, পলিটেকনিক ইনস্টিটিউট অধ্যক্ষের মামলার পর শনিবার রাতভর অভিযান চলে। অভিযানে বিভিন্ন ছাত্রাবাস থেকে মোট ২৬ জন ছাত্রকে আটক করা হয়। এর মধ্যে সিসিটিভি ফুটেজ দেখে পাঁচজনকে শনাক্ত করা যায়। ওই পাঁচজনকে অধ্যক্ষের মামলায় গ্রেফতার দেখিয়ে দুপুরে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। বাকিদের ছেড়ে দেওয়া হয়েছে।

এছাড়া ছাত্রলীগ নেতা সৌরভসহ নামোল্লেখ করা আট নেতাকর্মীকে গ্রেফতারের চেষ্টা চলছে। শিগগিরই তাদের গ্রেফতার করা সম্ভব হবে বলেও জানান এ পুলিশ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৯
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।