ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘নারী-শিশু নির্যাতনের ঘটনা উন্নয়নের ক্ষেত্রে বড় অন্তরায়’ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৯
‘নারী-শিশু নির্যাতনের ঘটনা উন্নয়নের ক্ষেত্রে বড় অন্তরায়’ 

রাজশাহী: ‘বাংলাদেশ উন্নয়নশীল দেশের দ্বারপ্রান্তে উপনীত হয়েছে। কিন্তু দেশে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ করা যাচ্ছে না। চলতি বছরের শুধু অক্টোবর মাসেই সারাদেশে ১৮৩টি ধর্ষণ এবং ৪৬৫ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। তাই এভাবে নারী ও শিশু নির্যাতন অব্যাহত থাকলে এটি দেশে উন্নয়নের ক্ষেত্রে বড় অন্তরায় হয়ে দাঁড়াবে।’

সোমবার (২৫ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় রাজশাহীর উন্নয়ন সংস্থা অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টের (এসিডি) সম্মেলন কক্ষে ‘নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ-২০১৯’ পালন উপলক্ষে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা এসব কথা বলেন।  

‘নারী-পুরুষের সমতা, রুখতে পারে সহিংসতা’ এ স্লোগানে বেসরকারি সংস্থা ‘ব্র্যাক’র সহযোগিতায় ও মানবাধিকার সংস্থা ‘এসিডি’র আয়োজনে আন্তর্জাতিক নারী নির্যাতন বিলোপ (প্রতিরোধ) পক্ষ উদযাপন করে।

নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে এর আগে সকাল ১০টায় সর্বস্তরের নারী-পুরুষ ও কিশোরদের অংশগ্রহণে এসিডির প্রধান কার্যালয়ের সামনে থেকে একটি শোভযাত্রা বের হয়। শোভাযাত্রাটি মহানগরের আলুপট্টি মোড় হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।  
 
পরে এসিডির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন- রাজশাহী সিটি করপোরেশনের সংরক্ষিত নারী কাউন্সিলর (ওয়ার্ড নং-২২, ২৩, ২৪) নাদিরা বেগম, এসিডির প্রোগ্রাম ম্যানেজার শাহীনুর রহমান এবং ব্র্যাকের টেকনিক্যাল ম্যানেজার মেহেদী হাসান।  

সংস্থার প্রজেক্ট কো-অর্ডিনেটর মেরাজ উদ্দিন তালুকদারের উপস্থাপনায় এসময় ব্র্যাকের রাজশাহী ডিভিশনাল ম্যানেজার রায়হানুল ইসলামসহ প্রায় শতাধিক নারী-পুরুষ ও কিশোর-কিশোরী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৯
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।