ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ সফরে এসডিসি মহাপরিচালক ম্যানুয়েল সাগের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২০
বাংলাদেশ সফরে এসডিসি মহাপরিচালক ম্যানুয়েল সাগের

ঢাকা: পাঁচদিনের সফরে রোববার (৫ জানুয়ারি) ঢাকায় এসেছেন সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশনের (এসডিসি) মহাপরিচালক ও রাষ্ট্রদূত ম্যানুয়েল সাগের।

রোববার ঢাকার সুইজারল্যান্ড দূতাবাস থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রোববার ম্যানুয়েল সাগের ঢাকায় পৌঁছেছেন।

এসডিসি হলো আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতার জন্য নিয়োজিত সুইজারল্যান্ডের সরকারি সংস্থা। কক্সবাজারে চলমান মানবিক সংকটসহ বাংলাদেশের মূল উন্নয়ন চ্যালেঞ্জগুলো এবং বাংলাদেশে সুইস সহায়তায় বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পগুলো সম্পর্কে সম্যক ধারণা লাভ করা তার এ সফরের উদ্দেশ্য।

সফরকালে ম্যানুয়েল সাগের বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের বর্তমান গতি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বাস্তবায়ন এবং রোহিঙ্গা শরণার্থী সংকট নিয়ে বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, আন্তর্জাতিক ও বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবেন।

সোমবার (৬ জানুয়ারি) তিনি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন। সেখানে তিনি স্থানীয় সরকারি কর্মকর্তা এবং আন্তর্জাতিক ও বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে চলমান মানবিক সংকটের বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলবেন।

সুইজারল্যান্ড বিগত ২০১৭ সাল থেকে রোহিঙ্গা উদ্বাস্তু এবং কক্সবাজারের স্থানীয় জনগণের কল্যাণে ৩০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মানবিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

এছাড়া তিনি গাজীপুর ও নরসিংদী জেলায় এসডিসির সহ-অর্থায়নে চলমান কয়েকটি উন্নয়ন প্রকল্পও পরিদর্শন করবেন। প্রতিশ্রুতিবদ্ধ উন্নয়ন অংশীদার হিসেবে সুইজারল্যান্ড দীর্ঘদিন ধরে বাংলাদেশের সঙ্গে আছে। অর্থনৈতিক উন্নয়ন, স্থানীয় শাসন এবং নিরাপদ অভিবাসনের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে বর্তমানে সুইজারল্যান্ড বাংলাদেশে উন্নয়ন সহযোগিতা দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৯
টিআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।