ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

সরকারি কর্মচারীদের মূল দায়িত্ব জনসেবা: প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২১ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২০
সরকারি কর্মচারীদের মূল দায়িত্ব জনসেবা: প্রতিমন্ত্রী অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ছবি: বাংলানিউজ

ঢাকা: সব সরকারি কর্মচারীদের জনসাধারণের কল্যাণে কাজ করার আহ্বান জানিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, জনগণের চাহিদা অনুযায়ী জনসেবা করতে হবে।

রোববার (৫ ডিসেম্বর) বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমিতে ১১৬তম, ১১৭তম এবং ১১৮তম আইন ও প্রশাসন কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, সরকারি কর্মচারীদের মূল দায়িত্ব জনগণের সেবা করা।

তাই সরকারি কর্মচারীদের জনসাধারণের চাহিদা ভালোভাবে বুঝতে হবে এবং সে অনুযায়ী সেবা দিতে হবে। তাদের সমস্যাগুলো সমাধানে আন্তরিকভাবে কাজ করতে হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী এ সময় দক্ষতা ও দ্রুততার সঙ্গে সেবা দিয়ে সরকারের ভাবমূর্তি অক্ষুণ্ন রাখার জন্য সরকারি কর্মচারীদের প্রতি আহ্বান জানান।

 তিনি বলেন, আমাদের লক্ষ্য এ দেশের জনপ্রশাসনকে আন্তর্জাতিক মানে উন্নীত করা। এজন্য জনপ্রশাসনে কর্মরতদের আরও দক্ষ করে গড়ে তুলতে হবে।  

কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা ও সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণ প্রতিষ্ঠানের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সরকারি কর্মকর্তাদের উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার মতো সক্ষম করে গড়ে তুলতে সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

তিনি প্রশিক্ষণের সময় অর্জিত জ্ঞান সঠিকভাবে কর্মক্ষেত্রে প্রয়োগের মাধ্যমে জনসেবা নিশ্চিত করতে প্রশিক্ষনার্থীদের প্রতি আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ রাষ্ট্র করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আর এ লক্ষ্য পূরণে সরকারি কর্মচারীদের আরও আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে।

বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির রেক্টর বদরুন নেছার সভাপতিত্বে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন কোর্স পরিচালক খালেদ রহিম।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
এমআইএইচ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।