ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘ফায়ার সার্ভিস-সিভিল ডিফেন্সকে আধুনিক করছে সরকার’    

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২০
‘ফায়ার সার্ভিস-সিভিল ডিফেন্সকে আধুনিক করছে সরকার’    

রাজশাহী: সময়ের সঙ্গে খাপ খাওয়াতে বর্তমান সরকার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে আধুনিক করছে বলে জানিয়েছেন অধিদফতরের পরিচালক হাবিবুর রহমান।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তরে নবনিযুক্ত ফায়ারম্যানদের কুচকাওয়াজ অনুষ্ঠানে এসব কথা বলেন হাবিবুর রহমান।  

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন করে চলেছেন।

বিভিন্ন দফতরের উন্নয়নের সঙ্গে সঙ্গে তিনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরেরও ধারাবাহিক উন্নয়ন করে যাচ্ছেন। এরই মধ্যে তিনি অধিদফতরেরর অনেক চাওয়া-পাওয়া পূরণ করেছেন। ফলে দিন দিন আধুনিক হয়ে গড়ে উঠছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর।  

‘অনেক অত্যাধুনিক যন্ত্রপাতি যুক্ত হয়েছে। ফায়ার সার্ভিস এখন শুধু আগুন নেভায় না, ভবনে আটকে পড়া মানুষ, সড়ক দুঘর্টনায় আহত ব্যক্তি, ডুবে যাওয়া ভিকটিমকে উদ্ধারসহ সমাজে সচেতনতার জন্য বিভিন্ন মহড়া পরিচালনা করে। এটিই একমাত্র বাহিনী যারা টাকার বিনিময়ে কোনো কিছু করে না। এ বাহিনী মানুষের সেবায় কাজ করে। এর কোনো সদস্য কোনো দিন বলে না, টাকা না দিলে আগুন নেভাতে যাব না। ’ 

নবনিযুক্ত ফায়ারম্যানদের উদ্দেশ্যে তিনি বলেন, ফায়ার সার্ভিসের কর্মীরা ধনী-গরীবের কোনো বাছবিচার করে না। তারা সবার বিপদে এগিয়ে যায়। অগ্নিকাণ্ডের সময় যখন মানুষ জীবন বাঁচাতে নিজেদের সম্পদ ফেলে রেখে পালায়, ফায়ার সার্ভিসের কর্মীরা তখন জীবন বাজি রেখে বিপদাপন্ন মানুষের সম্পদ রক্ষায় কাজ করে যায়। মানুষের সেবা করতে গিয়ে শহীদ হয়েছেন অনেক ফায়ার সার্ভিস কর্মী। এ বাহিনীর চাকরি অনেক সম্মানের। এ সম্মান ধরে রাখতে হবে।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দফতরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আব্দুর রশিদ। বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম। এছাড়া উপস্থিত ছিলেন- ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বগুড়ার সহকারী পরিচালক আব্দুল হামিদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পাবনার সহকারী পরিচালক দুলাল মিয়া, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চাঁপাইনবাবগঞ্জের উপ-সহকারী পরিচালক সাবের আলী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নাটোরের উপ-সহকারী পরিচালক আসাদুজ্জামান, কোর্স-কো অর্ডিনেটর এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের সিনিয়র স্টেশন অফিসার শহীদুল ইসলাম প্রমুখ।

সমাপনী অনুষ্ঠান শেষে প্রধান অতিথি রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২০
এসএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।