ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: ঈদুল আজহার আগে জঙ্গি হামলার আশঙ্কা সামনে রেখে পুলিশ, র‌্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (২৮ জুলাই) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী একথা জানান।

ঈদের আগে জঙ্গি হামলার আশঙ্কা থাকে, ঈদ সামনে রেখে আবারো সতর্কবার্তার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা যেটা শুনেছেন, মাঝে মধ্যে আমাদের গোয়েন্দারা জানাচ্ছে। সেজন্য আমাদের নিরাপত্তা বাহিনী যা যা পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া দরকার সেগুলো তারা করছে। পুলিশ, র‌্যাব সতর্ক অবস্থায় রয়েছে। সব সময় তারা (জঙ্গি) চিন্তা করে ধর্মীয় অনুষ্ঠানে তারা ই-করবে, সেখানেও আমাদের নজর রয়েছে। ঈদুল আজহা নিয়ে আমরা বসেছিলাম। সেখানে কী হতে পারে সেটা নিয়ে আমরা বিস্তারিত আলাপ করেছি।

তিনি বলেন, কূটনৈতিক এলাকা ও ধর্মীয় উৎসব স্থলসহ সব জায়গায় নিরাপত্তা বাহিনী কাজ করছে ও সতর্ক অবস্থায় রয়েছে। আমি মনে করি তাদের সেই সক্ষমতা, সেই দক্ষতা নেই। বাংলাদেশের মানুষ জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দেয় না, তাদের সম্পর্কে সব সময় আমাদের অবহিত করছেন, যে যেখানে নিউজ পাচ্ছেন। এজন্য আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জঙ্গি দমনে সফল হয়েছিল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা ১৫ আগস্টের ঘটনা ঘটিয়েছিল তারা অনেক সময় দুঃস্বপ্ন দেখে। সেটা নিয়ে তারা অনেক ধরনের জল্পনা-কল্পনা করে, সেগুলোর কিছু অংশ আমাদের গোয়েন্দা সংস্থা ইঙ্গিত পায়। এগুলো সিরিয়াস কিছু নয়। তারা এ ধরনের ঘটনা ঘটাতে পারবে আমরা বিশ্বাস করি না। যে কথাবার্তাগুলো আসছে তা নিছকই জানান দেওয়ার জন্য।

‘আপনারা নিশ্চয়ই জানেন জঙ্গিদের উত্থানের একটা প্রচেষ্টা ছিল, সারা বাংলাদেশের অনেক জায়গায়ই জঙ্গি আবির্ভাব হয়েছিল। বাংলাদেশকে সন্ত্রাসের স্বর্গরাজ্য বানানোর জন্য, অকার্যকর দেশ বানানোর জন্য একটা প্রচেষ্টা ছিল। সেখানে আমোদের নিরাপত্তা বহিনী, আমাদের পুলিশ, র‌্যাব, গোয়েন্দা সংস্থা, অত্যন্ত দক্ষতার সঙ্গে চ্যালেঞ্জ মোকাবিলা ও অত্যন্ত প্রফেশনালি হ্যান্ডেল করেছে। ’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আজ জঙ্গি বলুন, সন্ত্রাস বলুন- এগুলো থেকে আমাদের দেশ রেহাই পেয়েছে। কিন্তু আমি সব সময়ই বলেছি জঙ্গি আমরা কন্ট্রোলে এনেছি কিন্তু আমরা এদের একদম সমূলে উৎপাটন করতে পারিনি। ছোট ছোট স্লিপিং সেল এখনও বিভিন্ন জায়গায় বিভিন্নভাবে অবস্থানে আছে। সেগুলোর কার্যকারিতা কেমন কিছু নেই। মাঝে মধ্যে তাদের উপস্থিতি বোঝাবার জন্য কিছু কিছু ঘটনা ঘটাবার চেষ্টা করে। সেগুলো আমাদের পুলিশ, আমাদের গোয়েন্দা সংস্থা, আমাদের র‌্যাব যথার্থভাবেই দমন করছে।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
এমআইএইচ/এএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।