ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পুরনো রূপে ফিরছে নগরী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
পুরনো রূপে ফিরছে নগরী ঢাকার রাস্তায় ভিড়, ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: ঈদুল আজহার ছুটি শেষে আবার নিজের পুরনো চেহারায় ফিরতে শুরু করেছে রাজধানী ঢাকা। ঈদের এক সপ্তাহ পেরোতে না পেরোতেই গ্রাম থেকে ঢাকায় ফিরছে মানুষ।

ঈদের ছুটিতে করোনা পরিস্থিতির মধ্যেও প্রায় জনশূন্য হয়ে পড়ে নগরী। এখন আবার প্রাণ ফিরে পাচ্ছে লাখো প্রাণের আগমনে।

বৃহস্পতিবার (০৬ আগস্ট) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এবং খোঁজ নিয়ে পাওয়া গেছে এমন চিত্রই। দুদিন আগেও যেসব বাসস্ট্যান্ডে যাত্রী পাওয়া যেত না, এখন সেখানে বাসের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করছেন যাত্রীরা। এছাড়া কমলাপুর রেলস্টেশন ও সদরঘাট লঞ্চ টার্মিনাল হয়েও ফিরছেন অনেকে।

রাজধানীর সড়কেও চলাচল শুরু করেছে প্রায় সব ধরনের যানবাহন। বৃষ্টি উপেক্ষা করেও কাজের নিমিত্তে ঘর থেকে বের হয়েছেন অনেকে। বিভিন্ন সিগনাল আর রাস্তার মোড়ে লক্ষ্য করা গেছে দীর্ঘ যানজটও। অনেককেই আবার গন্তব্যে যেতে অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘ সময়।

রাজধানীর বিজয় স্মরণী মোড়ে মহাখালী যাওয়ার জন্য অপেক্ষারত মো. আব্দুল হাকিম বাংলানিউজকে বলেন, ঈদের ভেতর ঢাকা একদম ফাঁকা হয়ে যায়। অথচ ঈদের ছুটি শেষ হতে না হতেই আবার ভিড় বাড়তে থাকে। প্রায় আধা ঘণ্টা ধরে বাসের অপেক্ষায় দাঁড়িয়ে আছি। কয়েকটি বাস দেখলেও সেগুলো পরিপূর্ণ। ফাঁকা বাসের জন্য অপেক্ষা করছি।

কয়েকদিনের জন্য ফাঁকা হয়ে যাওয়া ঢাকা এখন আবার কর্মব্যস্ত হতে চলেছে। রাজধানীতে ফেরা মানুষের ভিড় এখন স্টেশন ও টার্মিনালগুলোতে বেশি লক্ষ্য করা যাচ্ছে। মাত্র দুদিন আগেও যে রাস্তা ছিল ২০ মিনিটের, এখন তা প্রায় এক ঘণ্টার।

এ বিষয়ে শাহবাগ মোড়ে কামরুল ইসলাম নামে এক ব্যবসায়ী বলেন, দুদিন আগেও মতিঝিল থেকে শাহবাগে এসেছি মাত্র ১০ থেকে ১৫ মিনিটে। অথচ আজ প্রায় এক ঘণ্টা লাগলো। জ্যাম, সিগনাল, পথচারী সবকিছুই এই দুইদিনে বেড়েছে।

এদিকে, ঈদে ঢাকা ছাড়ার তুলনায় ঈদের পর ঢাকাগামী যাত্রীর চাপ বেশি বলে জানিয়েছে বিভিন্ন পরিবহন কর্তৃপক্ষ। এ বিষয়ে শ্যামলী পরিবহন এবং হানিফ পরিবহন কর্তৃপক্ষ জানায়, ঈদের সময় যাত্রীর চাপ সবসময়ই একটু বেশি থাকে। তবে এবার করোনার কারণে অন্যান্যবারের মতো চাপ না থাকলেও একেবারে কম নয়।

প্রতিবারই ঈদের ছুটিতে ফাঁকা হয়ে যায় ঢাকা। প্রিয়জনের সঙ্গে ঈদ করতে গ্রামের বাড়ি ছুটে যায় লাখো মানুষ। ঈদ শেষে ঘরে ফেরা মানুষ ফিরতে শুরু করে রাজধানীতে।

সবকিছু মিলে শুক্র ও শনিবারের ছুটি শেষে আগামী রোববার থেকে আবারও আগের রূপে ফিরে যাবে কর্মব্যস্ত যানজটের এই নগরী, এমনটাই মনে করছে সবাই।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।