ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধু থাকলে অনেক আগেই সমৃদ্ধশালী সোনার বাংলা গড়তাম 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
বঙ্গবন্ধু থাকলে অনেক আগেই সমৃদ্ধশালী সোনার বাংলা গড়তাম 

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেঁচে থাকলে আমরা অনেক আগেই সমৃদ্ধশালী সোনার বাংলা গড়তে পারতাম বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বৃহস্পতিবার (৬ আগস্ট) খাদ্য ভবনের নিচতলায় স্থাপিত ‘বঙ্গবন্ধুর সংগ্রাম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক দেওয়ালচিত্রের উদ্বোধন করে তিনি একথা বলেন।

এসময় খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

খাদ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্র অবস্থা থেকেই মানুষের জন্য নিবেদিত প্রাণ ছিলেন। তার জীবনাদর্শ বিশাল। এ দেওয়াল চিত্রের মাধ্যমে সেই বিশালতার মধ্য থেকে কিঞ্চিৎ তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

তিনি বলেন, ৫২'র ভাষা আন্দোলনের সময় রাজপথে আন্দোলন করতে গিয়ে বঙ্গবন্ধু জেলে যান। তারপর আসে ৬৬’র ৬ দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭০’র নির্বাচন এবং সবশেষ ৭১’র মুক্তিযুদ্ধ। ৭ মার্চ তার সেই অমোঘ বাণী ‘এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম’। আর তার সেই সংগ্রামের সুফল আজ আমরা পাচ্ছি। স্বাধীন জাতি হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পেরেছি।

মন্ত্রী বলেন, বর্তমানে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বৈশ্বিক মহামারি করোনার মধ্যেও অর্থনীতিকে চাঙা করার জন্য নানাবিধ উদ্যোগ নিয়েছেন।  

অত্যন্ত প্রাণবন্ত দেওয়ালচিত্রটিতে বাংলাদেশের অভ্যুত্থানের ইতিহাস জ্বলজ্বল করছে। জাতির পিতার সংগ্রামী জীবনের বীরত্বগাঁথা, দেশের স্বাধীনতার ইতিহাস এক নজরে দেখলেই ধারণা লাভ করা যায়।  

এছাড়া রক্তমাখা একুশের পর ৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, বাষট্টির শিক্ষা আন্দোলন ও একই ধারাবাহিকতায় ঐতিহাসিক ছয় দফা আন্দোলন ধীরে ধীরে সে স্বপ্নটাকে স্পষ্ট করে ফুটিয়ে তুলেছে। পরবর্তীকালে একাত্তর সালের ২৫ মার্চে পাকিস্তানি হানাদার বাহিনীর আক্রমণ এবং তার বিরুদ্ধে স্বাধীনতা পাগল বিক্ষুব্ধ বাঙালি জাতির গণজাগরণ যে সশস্ত্র লড়াইয়ে রূপ ধারণ করেছিল, তাই ছিল বঙ্গবন্ধুর নেতৃত্বে আমাদের মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।