ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০, ০৩ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

‘সরকার চাইলে ১৫ দিনের মধ্যে ওষুধের মূল্য অর্ধেক হতে পারে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
‘সরকার চাইলে ১৫ দিনের মধ্যে ওষুধের মূল্য অর্ধেক হতে পারে’ আলোচনা সভায় ডা. জাফরুল্লাহ চৌধুরী, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সরকার চাইলে ১৫ দিনের মধ্যে ওষুধের মূল্য কমে অর্ধেকে নেমে আসতে পারে এবং এতে ওষুধ কোম্পানিরও কোনো ক্ষতি হবে না বলে মন্তব্য করেছের গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে আজহার-শফিক ফাউন্ডেশন আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বৃহস্পতিবার (০১ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত হয় এ আলোচনা সভা।

সভায় জাফরুল্লাহ চৌধুরী বলেন, আজকের যে অবস্থা, কোনো বয়োবৃদ্ধের চিকিৎসা হওয়া সম্ভবপর না, ওষুধের দাম এত বেড়েছে। সরকার চাইলে ১৫ দিনের মধ্যে সব ওষুধের দাম অর্ধেক হয়ে যেতে পারে। তাতে ওষুধ কোম্পানিরও লাভ কমবে না।

তিনি বলেন, বৃদ্ধদের অবহেলা করার ফলে সে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছে। কথায় কথায় আত্মহত্যা করছে, যৌন নিপীড়ন বাড়ছে। একটার সঙ্গে আরেকটা সম্পর্কিত। সেজন্য ঘুরে ফিরে যা আসে তা হলো সুষ্ঠু রাজনীতি দরকার।

তিনি আরও বলেন, অনেককিছুর মধ্যে আমাদের এই নৈরাজ্য কমাতে হবে। সুষ্ঠু শাসন, সুষ্ঠু রাজনীতি না হলে চলবে না। সবাইকে সহনশীল হয়ে মিলেমিশে আমাদের দেশটাকে পরিবর্তনের দিকে নিতে হবে। শুধু দুঃখের গীত আমরা গাইতে চাই না, আনন্দের গীতও আমরা গাইতে চাই। সবাই মিলে হাসতে চাই, সবাই মিলে গল্প করতে চাই। এটার ব্যাপারে সরকারের ভূমিকা সবচেয়ে বেশি।

ডা. জাফরুল্লাহ বলেন, প্রত্যেকটি ফ্ল্যাটে পিতা-মাতা বা বয়োবৃদ্ধদের জন্য একটি রুম ও বাথরুম থাকতে হবে। এটা বাধ্যতামূলক করতে হবে, নতুবা ফ্ল্যাট করা যাবে না। কেননা এই জাতীয় বিচ্ছিন্নতা মানসিকভাবে ব্যক্তিকে বা দেশকে ধ্বংস করে। লোভ-লালসা বাড়ায়। আর দেশের প্রতিটি ছাত্রের উচিত সপ্তাহে অন্তত একদিন একজন বয়োবৃদ্ধের সঙ্গে সময় কাটানো। এতে করে এমসি কলেজের মতো ঘটনাগুলো কমে আসবে।

আয়োজনে ফাউন্ডেশনের সভাপতি একেএম শফিকুল ইসলামের সভাপতিত্বে সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ এবং বিভিন্ন প্রবীণ নাগরিক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa