ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

এশিয়াকে গুরুত্ব দিতে হবে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টকে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
এশিয়াকে গুরুত্ব দিতে হবে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টকে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ওয়েবিনার

ঢাকা: আসন্ন নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প বা বাইডেন যেকোনো একজন নির্বাচিত হলেও তাকে এশিয়াকে গুরুত্ব দিতে হবে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. আলী রিয়াজ।

শনিবার (৩১ অক্টোবর) নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ওয়েবিনারে এ কথা বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন এবং এশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক শীর্ষক এই ওয়েবিনারের আয়োজন করে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগ এবং সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স।

আলী রিয়াজ বলেন, ক্ষমতার ভরকেন্দ্র ক্রমাগত এশিয়ার দিকে চলে গেছে। বাণিজ্যিক, অর্থনৈতিক, ভূরাজনৈতিক ও কুটনৈতিক গুরুত্ব এশিয়ার দিকে সরে এসেছে। অতএব এশিয়ার দিকে মনোযোগ দিতেই হবে। ট্রাম্প বাদে যে প্রশাসন আসুক এটা করতে হবে। বৈশ্বিক ভূরাজনৈতিক বিবেচনা করতে হবে এশিয়া কেন্দ্রিক, ইউরোপের দিকে যাওয়ার কোনো সুযোগ নেই। সামরিক শক্তি হিসেবে চায়নার উত্থানের কারণে এশিয়াকে গুরুত্ব দিতে হবে।

মার্কিন নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, বাইডেনের হোয়াইট হাউসে যাওয়ার ৫টা রাস্তা আছে। আর ট্রাম্পের আছে মাত্র একটা। অন্যান্য রাজ্যে যাই হোক, ফ্লোরিডায় যদি শেষ মুহূর্তে ৫০ শতাংশ বাইডেনের দিকে যায় তবে এই হিসাবে ট্রাম্প ব্যাক করবে। এটাই চ্যালেঞ্জিং। বাইডেনকে তিনটা মিডল ইস্টার্ন রাজ্যে জিততে হবে। কেননা সেসব জায়গায় তিনি ব্রেক করতে পারতেন, যদি হিলারি ২০১৬ সালে স্ট্রাইক করতে পারতেন।

আলী রিয়াজ আরো বলেন, গতবার সিনিয়র সিটিজেনরা ট্রাম্পকে ভোট দিয়েছিলেন। কিন্তু এবার এটা হবে না। তবে এটা হলে ডেমোক্রেটরা খুশি হতো। কিন্তু গতবার হিলারি যা পেয়েছিলেন সেই সাপোর্ট এখন বাইডেনের নেই। আর আফ্রিকা থেকে যারা আছে তাদের রিচ করতে পারছেন না বাইডেন। এইগুলো তার জন্য অনেক জটিল হবে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে ওয়েবিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাজকুমার কোঠারি, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ফেলো ড. এম সাখাওয়াত হোসেন, সিনিয়র ফেলো রাষ্ট্রদূত শহীদুল হক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র অধ্যাপক মাহবুবুর রহমান। সঞ্চালনা করেন অধ্যাপক শেখ তৌফিক এম হক।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।