ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে নতুন মাদক ‘ট্যাপেন্টাডল’ জব্দ, যুবক আটক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
রাজশাহীতে নতুন মাদক ‘ট্যাপেন্টাডল’ জব্দ, যুবক আটক

রাজশাহী: রাজধানী ঢাকার পর এবার সীমান্ত শহর রাজশাহীতে বিপুল পরিমাণ নতুন মাদক ‘ট্যাপেন্টাডল’ ট্যাবলেট জব্দ করেছে পুলিশ। এ সময় রুবেল হোসেন (৩০) নামে এক যুবককে আটক করা হয়েছে।

রুবেল ভারতীয় সীমান্ত সংলগ্ন রাজশাহীর পবা উপজেলার চর মাজারদিয়া গ্রামের বাসিন্দা।

তাকে আটকের পর পুলিশ বলছে, বিপুল পরিমাণ এ ট্যাবলেট ভারতে পাচারের জন্য পদ্মা পার করে চরমাজারদিয়া সীমান্তে নিয়ে যাওয়া হচ্ছিল। এ সময় পদ্মার এ পারে রাজশাহীর বসরি এলাকার আই-বাঁধ এলাকা থেকে নতুন মাদক ট্যাপেন্টাডলসহ রুবেলকে আটক করা হয়।

রোববার (১৫ নভেম্বর) দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস এ তথ্য জানান।

তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে শনিবার (১৪ নভেম্বর) বিকেলে রাজশাহী মহানগরীর কাশিয়াডাঙ্গা থানা পুলিশ এ অভিযান চালায়। অভিযানে রুবেলের কাছ থেকে ১১ হাজার ২০০ পিস নিষিদ্ধ ট্যাবলেট ট্যাপেন্টাডল উদ্ধার করা হয়েছে। এর আনুমানিক বাজার মূল্য ২১ লাখ টাকা। এ ঘটনায় রুবেলের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা দায়ের করা হয়েছে। রুবেলের বাবার নাম আবদুল আজিজ।

এদিকে, নতুন মাদক 'ট্যাপেন্টাডল' দেখতে ইয়াবার মতো। কিন্তু ইয়াবা নয়। এটি মূলত ব্যথানাশক ওষুধ। ইয়াবা আর হেরোইনের বিকল্প হিসেবে এ ট্যাবলেটই বর্তমানে ব্যবহৃত হচ্ছে। ট্যাবলেট গুঁড়ো করে ইয়াবা আর হেরোইনের মতো করেই সেবন করছেন মাদকসেবীরা।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফরের প্রস্তাব আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সুপারিশের ভিত্তিতে গত ৯ জুন সরকার ট্যাপেন্টাডল ট্যাবলেট নিষিদ্ধ করে। এটিকে ‘খ’ শ্রেণির মাদকদ্রব্য হিসেবে তফসিলভুক্ত করা হয়েছে। রাজশাহীতে এ ধরনের মাদক উদ্ধারের ঘটনা এটিই প্রথম।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।