ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নের দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: বাদশা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নের দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: বাদশা

রাজাশাহী: রাজশাহী সদর আসনের সংসদ সদস্য (এমপি) ফজলে হোসেন বাদশা বলেছেন, প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নের দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে। করোনাকালীন সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে প্রণোদনা দেওয়া হলে প্রান্তিক মানুষের দারিদ্র্যের হার অনেক কমে আসতো।

 

মঙ্গলবার (১৭ নভেম্বর) বেলা ১১টায় রাজশাহীর একটি রেস্তোরাঁয় প্রান্তিক জনগোষ্ঠীর মানবাধিকার: পরিস্থিতি উন্নয়নে ভূমিকা ও দায়বদ্ধতা শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।  

এমপি ফজলে হোসেন বাদশা বলেন, বৈষম্যহীন রাষ্ট্র প্রতিষ্ঠায় সংবিধানের সব অধিকার সবাইকে জানাতে হবে, তবেই সুষম অধিকার প্রতিষ্ঠা সম্ভব।

উন্নয়ন সংস্থা ডাসকো ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আকরামুল হকের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন উন্নয়ন কর্মী হান্নান বিশ্বাস।

সেমিনারের শুরুতেই প্রবন্ধ উপস্থাপনে হান্নান বিশ্বাস বলেন, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ছয় জেলায় যে সমীক্ষা চালানো হয়। সেখানে দেখা যায় নারী ও আদিবাসীসহ প্রান্তিক জনগোষ্ঠীর প্রতি সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। আর আইনি দাবি এবং প্রশাসনের সেবা গ্রহণেও সীমাবদ্ধতা রয়েছে।

সেমিনারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আব্দুল হান্নান, নেটজ বাংলাদেশের পরিচালক শহিদুল হক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও পরিবেশ ও প্রাণী বিভাগের অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান সজল, দৈনিক সোনার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক হাসান মিল্লাত, রাজশাহী সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক হাসিনা মমতাজসহ রাজশাহী ও রংপুর বিভাগের প্রায় শতাধিক মানবাধিকার কর্মী, জনপ্রতিনিধি, উন্নয়ন কর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।