ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারি ২০২১, ১১ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করলো ঋষিজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করলো ঋষিজ

ঢাকা: আলোচনা,সঙ্গীত ও সাংস্কৃতিক অঙ্গনের গুণীদের সংবর্ধনার মধ্য দিয়ে প্রতিষ্ঠার ৪৪তম বার্ষিকী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করেছে সাংস্কৃতিক সংগঠন ঋষিজ।

শুক্রবার (২৭ নভেম্বর) শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনের এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ মন্ত্রী আকম মোজাম্মেল হক।

সংগঠনের সভাপতি গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয়সঙ্গীত পরিবেশন করে আয়োজক সংগঠনের শিল্পীরা। এরপরে উদ্বোধনী সঙ্গীত ‘আমরা ঋষিজ করি’ গানটি দলীয়ভাবে পরিবেশন করে ঋষিজের শিল্পীরা।

এরপর করোনাকালে মৃত্যুবরণকারী সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিত্বদের প্রতি শ্রদ্ধা নিবেদনে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সংস্কৃতিক বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ অনুষ্ঠানে পাঁচ গুণীকে সংবর্ধনা দেয় ঋষিজ।

সম্মাননাপ্রাপ্তরা হলেন- গণমাধ্যম ব্যক্তিত্ব নওয়াজীশ আলী খান, অভিনেত্রী সালমা বেগম সুজাতা,কণ্ঠশিল্পী খুরশীদ আলম, মুক্তিযোদ্ধা ও অভিনেতা রাইসুল ইসলাম আসাদ ও বাচিকশিল্পী ভাস্বর বন্দোপাধ্যায়।

আ ক ম মোজাম্মেল হক বলেন, স্বাধীনতার শত্রুরা বঙ্গবন্ধুকে নিয়ে নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে। তার একটা জ্বলন্ত উদাহরণ বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে উগ্রপন্থীদের মাতামাতি। দেশে সংস্কৃতির চর্চা কম বলে উগ্রপন্থী ও স্বাধীনতার শত্রুরা মাথা চাড়া দিয়ে উঠেছে। সংস্কৃতি চর্চা আরও বেগবান করতে হবে।  

দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক আয়োজনে দলীয়সঙ্গীত পরিবেশন করে সত্যেন সেন শিল্পী গোষ্ঠী, স্ব-ভূমি লেখক কেন্দ্র,আনন্দম,প ভাস্কর,সমস্বর, উজান, উঠোন ঋষিজ ও সংস্কৃতি মঞ্চ।

প্রতিটি সংগঠনের গানেই ছিল বঙ্গবন্ধুর প্রাধান্য। লোকগানের পাশাপাশি বঙ্গবন্ধুকে নিয়ে বেশ কয়েকটি গান পরিবেশন করেন গানের দলগুলো। বাণী আর সুরে বঙ্গবন্ধুকে মূর্ত করে তোলেন শিল্পীরা। সুরের ছন্দ, তাল আর লয়ের অনন্যতায় মিলনায়তন ভর্তি দর্শক-শ্রোতাদের মাতিয়ে রাখেন শিল্পীরা।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
ডিএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa