ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিজয় দিবসে স্থাপিত হবে রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
বিজয় দিবসে স্থাপিত হবে রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর

রাজশাহী: আগামী বিজয় দিবসের দিনই রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন হতে যাচ্ছে। রাজশাহী ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত জায়গায় ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলি, ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু।

শনিবার (১২ ডিসেম্বর) রাতে রাজশাহী মহানগরীর কুমারপাড়া নগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত ১৪ দলের সভায় এ সিদ্ধান্ত জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন রাজশাহী ১৪ দলের সমন্বয়ক‌, নগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। সভার শুরুতে কেন্দ্রীয় ১৪ দলের সাবেক সমন্বয়ক প্রয়াত মোহাম্মদ নাসিমের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সভার সভাপতি রাসিক মেয়র এইচএম খায়রুজ্জামান লিটন জানান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত স্থানে রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের দাবিতে কয়েকদিন থেকে আন্দোলন করছেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ মুক্তিযুদ্ধের পক্ষের সর্বস্তরের জনসাধারণ। এ ব্যাপারে ১৪ দলের নেতৃবৃন্দের মতামত আহ্বান করা হয়।

সভায় বাংলাদেশের ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, কেন্দ্রীয় শহীদ মিনার রাজশাহীবাসীর দীর্ঘদিনের দাবি। মহাগরীর কেন্দ্রস্থল সোনাদিঘি সংলগ্ন পুরাতন সার্ভে ইনস্টিটিউটের জায়গাটি কেন্দ্রীয় শহীদ মিনারের জন্য উপযুক্ত স্থান। সেখানে শহীদ মিনারের ব্যাপারে কোন আপস নেই। এই স্থানেই কেন্দ্রীয় শহীদ মিনার হবে।

সভায় সর্বসম্মতিক্রমে আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত স্থানে রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন ও শ্রদ্ধা নিবেদনের সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া সভা থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য অবমাননাকারীদের প্রতি ঘৃণা প্রকাশ করা হয়। রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনারের জন্য ১৬ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করা হয় সভায়।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সহ-সভাপতি মীর ইকবাল, নওশের আলী, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, আহসানুল হক পিন্টু, বাংলাদেশ জাসদের মহানগর সভাপতি নুরুল ইসলাম হিটলার ও ওয়াকার্স পার্টির মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু, কবিকুঞ্জের সাধারণ সম্পাদক কবি আরিফুল হক, সম্মিলিত সাংস্কৃতিক জোটের রাজশাহীর সাধারণ সম্পাদক দিলিপ কুমার ঘোষ, বাংলাদেশ গ্রাম থিয়েটারের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক কামারুল্লাহ সরকার প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৫১৯ ঘন্টা, ডিসেম্বর ১৩, ২০২০
এসএস/ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।