ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

যশোরে জাটকা ইলিশ বিক্রির দায়ে ৪ জনকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট                  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
যশোরে জাটকা ইলিশ বিক্রির দায়ে ৪ জনকে জরিমানা জাটকা ইলিশ বিক্রির দায়ে ৪ জনকে জরিমানা

যশোর: যশোরের অভয়নগরে ফেরি করে জাটকা ইলিশ বিক্রির দায়ে চার মাছ বিক্রেতাকে জরিমানা করা হয়েছে।

রোববার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় উপজেলার জয়রাবাদ গ্রাম থেকে তাদের আটক করা হয়।

এরপর ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের চার হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল হুসেইন খাঁন। এছাড়া ২০ কেজি জাটকা ইলিশ জব্দ করা হয়।

অভয়নগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফারুক হুসাইন সাগর বাংলানিউজকে বলেন, ওই চার মাছ বিক্রেতা মাথায় হাড়ি নিয়ে ‘ইলিশ আছে ইলিশ, ছোট-বড় ইলিশ’ হাক দিয়ে জয়রাবাদ গ্রামে ফেরি করে ইলিশ মাছ বিক্রি করছিল। বাড়ি বাড়ি মাছ বিক্রির বিষয়ে গ্রামবাসীর সন্দেহ হলে তারা তাকে খবর দেন। এরপর তিনি উপজেলা পরিষদ থেকে ২৩ কিলোমিটার দূরত্বে জয়রাবাদ গ্রামে গিয়ে স্থানীয় ক্যাম্প পুলিশের সহযোগিতায় জাটকা ইলিশসহ চার যুবককে আটক করেন। এরপর বিকালে তাদের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের আদালতে সোপর্দ করা হয়।  

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল হুসেইন খাঁন জানান, চার হাড়িতে প্রায় ৮০ কেজি পরিমান ইলিশ মাছ পাওয়া যায়। চার যুবক দরিদ্র হওয়ায় বড় সাইজের মাছগুলো ফেরত দেওয়া হয়েছে। জব্দ করা ২০ কেজি জাটকা মাছ এবং স্থানীয় দরিদ্রদের মাঝে বিলিয়ে দেওয়া হয়েছে। এছাড়া জাটকা ইলিশ বিক্রির অপরাধে মৎস্য আইনে দ-বিধি ৫ এর ১ ধারায় ওই চার মাছ বিক্রেতাকে এক হাজার করে চার হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা আদায়ের পর তাদেরকে ছেড়ে দেওয়া হয়েছে।

জরিমানা হওয়া ওই চার মাছ বিক্রেতা হলেন, হবিগঞ্জ জেলার আজমিরিগঞ্জ থানার রাহেলা গ্রামের কামাল মিয়ার ছেলে শিবলু মিয়া (২২), আবুল কালামের ছেলে মিজানুর রহমান সেলিম (২০), নুরুল হকের ছেলে তাকাব্বির হোসেন (২০) ও হাবিবুর রহমানের ছেলে রাজিব হোসেনকে (১৮)।

বাংলাদেশ সময়: ০২১২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।