ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

১৪ ডিসেম্বর সাভার হানাদার মুক্ত দিবস

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
১৪ ডিসেম্বর সাভার হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর সাভার হানাদার মুক্ত দিবস

সাভার (ঢাকা): সাভারবাসীর জন্য আজ গৌরবের দিন। ১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর পাক হানাদার থেকে মুক্ত হয় সাভার।

এই দিনে কিশোর মুক্তিযোদ্ধা গোলাম গস্তগীর টিটোর রক্তে মুক্ত হয় সাভারের বিভিন্ন স্থান।  

তাকে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের জাহাঙ্গীরনগর ডেইরি ফার্ম গেটের কাছে সমাহিত করা হয়। তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ্যে দিয়ে দিনটি স্মরণ করবেন স্থানীয় সাংবাদিকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

১৯৭১ সালে সাভারে বিভিন্ন সময় খণ্ড খণ্ড যুদ্ধ সংঘঠিত হয়েছে। ঢাকার প্রবেশমুখ হওয়ায় সবসময় পাক হানাদারদের চলাচল ছিল। তাই মাঝে মধ্যেই পাকিস্তানী বাহিনীর সাথে যুদ্ধে জড়িয়ে পড়তেন মুক্তিযোদ্ধারা।

গোলাম দস্তগীর টিটোর সহযোদ্ধা হাবিবুর রহমানের কাছে জানা গেছে, টাঙ্গাইল থেকে বিতাড়িত হওয়ার পর পাক হানাদার বাহিনী সাভারের আশুলিয়ায় ঘাঁটি নির্মাণ করে। ১৪ ডিসেম্বর আশুলিয়ার জিরাবো এলাকার ঘোষবাগ কাঠালবাগান এলাকায় নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বে পাক হানাদারদের উপরে ঝাঁপিয়ে পড়ে তারা। এসময় মুক্তিযোদ্ধা ও হানাদার বাহিনীর মধ্যে যুদ্ধের এক পর্যায়ে সহযোদ্ধাদের নিষেধ উপেক্ষা করে সামনে এগিয়ে যাওয়ার সময় পাকবাহিনীর গুলিতে নিহত হন কিশোর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর টিটো।

এরপরেও যুদ্ধ চালিয়ে যান মুক্তিযোদ্ধারা। যুদ্ধে হানাদার বাহিনী পরাজিত হয়ে পিছু হটে। পরবর্তীতে সাভারকে হানাদার মুক্ত ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ০৭২১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।