ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

একাত্তরের গণহত্যায় নিহত চা শ্রমিকদের নাম ফলক উন্মোচন

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
একাত্তরের গণহত্যায় নিহত চা শ্রমিকদের নাম ফলক উন্মোচন গণহত্যায় নিহত চা শ্রমিকদের নামের ফলক। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: শ্রীমঙ্গলের ভাড়াউড়া বধ্যভূমিতে একাত্তরের গণহত্যায় নিহত চা শ্রমিকদের নাম ফলক উন্মোচন করা হয়েছে।

বুধবার (১৬ ডিসেম্বর) দুপুরে এই নাম ফলক উন্মোচন করেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নজরুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো. নেছার উদ্দিন, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাগর হাজরা, মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, শ্রীমঙ্গল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায়, শহীদ সন্তান এবং বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা প্রমূখ।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, নতুন প্রজন্মের সামনে আমাদের একাত্তরের সঠিক ইতিহাস তুলে ধরার অন্যতম প্রয়াস এটি। এর ফলে নতুন প্রজন্ম আত্মোৎসর্গকারী চা শ্রমিকদের নামগুলো জানার সুযোগ পাবে।

চা শ্রমিকদের নামের ফলকটি তৈরিতে সহযোগিতা করেছেন গণহত্যায় নিহত ফাগু হাজরার পুত্র বিজয় হাজরা। তিনি বলেন, বিজয় দিবস, স্বাধীনতা দিবস আসলেই সেই দিনের স্মৃতিগুলো চোখের সামনে ভেসে ওঠে। আমার বাবাসহ গণহত্যায় চা শ্রমিকদের নামে তালিকার ফলকটি তৈরি করতে পেরে কিছুটা হলেও ঋণ শোধ করতে পেরেছি।

তিনি জানান, যে ৫৯ জন গণহত্যায় নিহত এবং আহত চা শ্রমিকদের নাম রয়েছে, তাদের পরিবার এখন নানাভাবে অবহেলিত এবং মানবেতর জীবনযাপন করছে। সরকার যদি এসব পরিবারগুলোকে সহযোগিতা করতো, তবে পরিবারগুলো সকাজে মাথা উঁচু করে বেঁচে থাকার প্রেরণা পেতো।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
বিবিবি/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।