ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

নির্মোহভাবে কাজ করতে হবে: দুদক চেয়ারম্যান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
নির্মোহভাবে কাজ করতে হবে: দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ

ঢাকা: কর্মকর্তা-কর্মচারীকে নির্মোহভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ৷। একইসঙ্গে তিনি নিজেদের ব্যর্থতা স্বীকার করারও আহ্বান জানিয়েছেন।

বুধবার (১৬ ডিসেম্বর) বিজয় দিবস উপলক্ষে দুদকের ভার্চ্যুয়াল আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

ইকবাল মাহমুদ বলেন, আমাদের ব্যর্থতা স্বীকার করতে হবে। সমস্যা স্বীকার না করলে সমাধান হবে কীভাবে? আজ আমাদের অঙ্গীকার করতে হবে, আমরা রাগ-বিরাগের বশবর্তী হয়ে কোনো কাজ করবো না। যে কাজটি করবো, তা নির্মোহভাবে করবো। অনিচ্ছাকৃত ভুল হতে পারে, তবে ইচ্ছাকৃত ভুল যেন না হয়। ভুল থেকে শিক্ষা নিতে পারি। তবেই তো কর্মপ্রক্রিয়া পরিশুদ্ধ হবে। শানিত হবে।

তিনি বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্ম কেমন থাকবে, তা নির্ভর করছে আমরা অর্থাৎ বর্তমান প্রজন্ম কীভাবে নিজ নিজ দায়িত্ব পালন করছি তার ওপর। সঠিকভাবে দায়িত্ব পালনের জন্য প্রয়োজন আত্ম-সমালোচনা, নিজের কাজকে বার বার ফিরে দেখা তথা আত্মজিজ্ঞাসা। নিজেদের কাজের আত্মবিশ্লেষণ করলে দেখা যাবে, হয়তো আরো অনেক কিছু করার ছিল, করতে পারিনি। আর যা করেছি-তা যদি টেকসই করতে হয়, তাহলে আমাদের সবাইকে একই সমতলে দাঁড়াতে হবে।

তিনি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, নিজেকে সর্বোচ্চ পরিশুদ্ধ রাখতে হবে। সম্পদের মোহাচ্ছন্ন হওয়ার কোনো প্রয়োজন নেই। যাদের জন্য সম্পদ রেখে যাবেন, তারা হয়তো এ সম্পদ ভোগও করতে পারবে না। এটাই সত্য। তাই নিজেদেরকে শুদ্ধতম মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করুন। সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন। অবশ্যই এ সমাজ দুর্নীতির করালগ্রাস থেকে মুক্তি পাবে।

দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান বিভিন্ন পরিসংখ্যান উল্লেখ করে বলেন, একমাত্র জনসংখ্যা বৃদ্ধি ছাড়া পাকিস্তান সব অর্থনৈতিক-সামাজিক সূচকের ইতিবাচক অগ্রগতিতে বাংলাদেশের পেছনে রয়েছে। যদি দেশ স্বাধীন না হতো, হয়তো আমাদের আরও খারাপ পরিণতি হতো।

তিনি বলেন, দুদক যে চেতনায় গঠিত হয়েছিল, ক্রমাগত প্রাতিষ্ঠানিক ক্ষমতা বাড়ার মাধ্যমে এটি কার্যকর প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। সত্যিকার অর্থেই উন্নতির প্রধান অন্তরায় দুর্নীতি। তাই আমাদেরকে দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিতে হবে। আর এক্ষেত্রে সরষের ভেতর যেন, ভূত না থাকে। তাই আসুন, মনন, চিন্তন ও আচরণে নিজ নিজ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করি।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দুদক কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম, দুদক মহাপরিচালক মো. জহির রায়হান, সাঈদ মাহবুব খান, এ কে এম সোহেল, পরিচালক মো. গোলাম শাহরিয়ার চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. মাহমুদ হাসান, দুদক সিলেট সজেকার উপপরিচালক মো. নূর-ই-আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
ডিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।