ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

হিথ্রো বিমানবন্দরে বঙ্গবন্ধু, নতুন ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
হিথ্রো বিমানবন্দরে বঙ্গবন্ধু, নতুন ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি

বরিশাল: দেশ স্বাধীনের পর পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে বঙ্গবন্ধু লন্ডনে গিয়েছেন। আর সেই লন্ডনের হিথ্রো বিমানবন্দরে যে পোশাকে বঙ্গবন্ধু ছিলেন সেই আদলেই বরিশালের উজিরপুর উপজেলা পরিষদের সামনে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ করা হয়েছে।

বুধবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবসে ১০ ফুট উচ্চতার এই ভাস্কর্যে ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য দিয়ে উদ্বোধন করা হয়।

পরে ভাস্কর্যের পাদদেশে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য মো. শাহে আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রণতি বিশ্বাস, পৌরমেয়র সম্পাদক মো. গিয়াস উদ্দিন বেপারীসহ স্থানীয় আওয়ামী লীগের নেতারা।

উজিরপুর পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. গিয়াস উদ্দিন বেপারী বলেন, এ উপজেলায় এই প্রথম জাতির পিতার ভাস্কর্য নির্মাণ করা হয়েছে। মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ স্বাধীন হওয়ার কয়েকদিন পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান করাচির জেল থেকে মুক্ত হয়ে লন্ডনে যান। তখন তিনি (বঙ্গবন্ধু) যে পোশাকে এবং যে সজ্জায় ছিলেন, ঠিক সেই আদলেই বঙ্গবন্ধুর ভাস্কর্যটি নির্মাণ করা হয়েছে।

উজিরপুর পৌরসভার সহকারী প্রকৌশলী মাসুম বিল্লাহ বলেন, বঙ্গবন্ধু লন্ডন এয়ারপোর্টে যে পোশাকে এবং যে সজ্জায় ছিলেন ঠিক সেই আদলে নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধুর ভাস্কর্যটি। উপজেলা পরিষদের সামনে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্যটির মূল কাজ শুরু হয় দুই মাস আগে। যার উচ্চতা ১০ ফুট।  

এদিকে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পাশাপাশি সকাল থেকেই বঙ্গবন্ধুর এ ভাস্কর্যটি দেখতে শত শত মানুষ ভিড় করছে উপজেলা পরিষদ চত্বরে।  

স্থানীয় সত্তোরোর্ধ বৃদ্ধ কাশেম মিয়া বলেন, দূর থেকে ভাস্কর্যটি দেখলে মনে হয় যেন বঙ্গবন্ধু হেঁটে যাচ্ছেন। এ যেন জীবিত বঙ্গবন্ধুকে দেখা যাচ্ছে।  

স্বাধীনতার পর নিজ উপজেলায় এমন ভাস্কর্য প্রথমবারের মতো দেখতে পেয়ে তিনি বেশ উচ্ছ্বসিত কন্ঠে বলেন, বহুদিন পরে হলেও এমন ভাস্কর্য স্থাপনের উদ্যোগটি সত্যিই ভালো ছিলো। যারা ভিন্ন আদলের এমন ভাস্কর্য স্থাপনে শ্রম ও মেধা দিয়েছেন তাদেরকে ধন্যবাদ জানাই।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।