ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

৫৫ বছর পর চিলাহা‌টি-হল‌দিবাড়ী ‌রেলপথ চালু বৃহস্পতিবার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
৫৫ বছর পর চিলাহা‌টি-হল‌দিবাড়ী ‌রেলপথ চালু বৃহস্পতিবার 

ঢাকা: প্রায় ৫৫ বছর পর বাংলা‌দেশ ও ভার‌তের নতুন রেল ক‌রি‌ডোর চিলাহা‌টি-হলদিবাড়ী রেলপথ চালু হচ্ছে বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর)।   দুই দেশের  প্রধানমন্ত্রী ভি‌ডিও কনফা‌রে‌ন্সের মাধ্য‌মে বৃহস্পতিবার নতুন এই রেলপথে ট্রেন চলাচলের উদ্বোধন কর‌বেন।

 

জানা গেছে, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ী রেলপথ বন্ধ হয়ে যায়। এ রেলপথ চালু করতে ২০১৮ সালে নতুন প্রকল্প নেয় সরকার। ২০১৮ সালের ১ আগস্ট থেকে ২০২১ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত প্রকল্পের মেয়াদ ছিল। কাজ শেষ হওয়ায় নির্ধারিত সময়ের দেড় মাস আগেই এ রেলপথে ট্রেন চালু হচ্ছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে মোট ৭টি ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে ৪টিতে রেলওয়ে সংযোগ স্থাপিত হয়েছে। বর্তমানে ৫ম ইন্টারচেঞ্জ পয়েন্ট হিসেবে চিলাহাটি-হলদিবাড়ী রেলসংযোগটি সংযোজিত হচ্ছে।

চিলাহাটি ও চিলাহাটি বর্ডার রেলপথটি চালু হলে বাংলাদেশের মোংলা পোর্ট এবং উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ভারতের উত্তর-পূর্ব অংশ, নেপাল এবং ভূটানের মধ্যে আমদানি ও রপ্তানি কার্যক্রম পরিচালনার জন্য যোগাযোগ অবকাঠামো মানোন্নয়নের মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রম জোরদার হবে।  

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
টিএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।