ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

১৮ ডিসেম্বর হানাদারমুক্ত হয় নওগাঁ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
১৮ ডিসেম্বর হানাদারমুক্ত হয় নওগাঁ

নওগাঁ: শুক্রবার (১৮ ডিসেম্বর) নওগাঁ হানাদারমুক্ত দিবস। ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে বিজয় ঘোষণা করা হলেও মূলত নওগাঁ মুক্ত হয় এদিনেই।

দিবসটি সামনে রেখে বর্ণাঢ্য র‌্যালি করেছে স্থানীয় একুশে পরিষদ নওগাঁ নামে একটি সামাজিক সংগঠন। শহরের প্যারিমন লাইব্রেরি চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

পরে লাইব্রেরির হল রুমে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা করা হয়। যেখানে সংগঠনটির উপদেষ্টা অবসরপ্রাপ্ত অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, সভাপতি আব্দুল বারী, সাধারণ সম্পাদক এমএম রাসেলসহ বিশিষ্ট ব্যক্তিরা বক্তব্য দেন।

১৬ ডিসেম্বর বিজয়ের খবর জানার পর নওগাঁয় যুদ্ধকালীন কমান্ডার জালাল হোসেন চৌধুরী নওগাঁ শহর আক্রমণের সিদ্ধান্ত নেন। ১৭ ডিসেম্বর মুক্তিসেনারা শহরে প্রবেশের চেষ্টা চালায়। শুরু হয় সম্মুখযুদ্ধ। এতে শহীদ হন ছয়জন মুক্তিযোদ্ধা। পরদিন মিত্রবাহিনী যোগ দিলে পাকিস্তানি সেনাদের পতন হয়। শহরের সরকারি কে ডি উচ্চ বিদ্যালয় মাঠে তারা আত্মসমর্পণ করে। এরই মধ্যদিয়ে মুক্ত হয় সীমান্তবর্তী জেলা নওগাঁ।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।