ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

দক্ষিণ আফ্রিকায় ‘বঙ্গবন্ধু সেন্টার’ উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
দক্ষিণ আফ্রিকায় ‘বঙ্গবন্ধু সেন্টার’ উদ্বোধন

ঢাকা: দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে ‘বঙ্গবন্ধু সেন্টার’ উদ্বোধন করা হয়েছে। মহান বিজয় দিবসের ৪৯তম বার্ষিকীতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী এবং প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে বঙ্গবন্ধু সেন্টার উদ্বোধন করা হয়।

 

শুক্রবার (১৮ ডিসেম্বর) প্রিটোরিয়ায় বাংলাদেশ হাইকমিশন এ তথ্য জানায়।

হাইকমিশন জানায়, মিশন ভবনে বঙ্গবন্ধু সেন্টারটি মূলত গড়ে তোলা হয়েছে একটি লাইব্রেরি কেন্দ্র করে। সদ্য প্রতিষ্ঠিত এ লাইব্রেরিতে বঙ্গবন্ধুর জীবন, বিশেষ করে রাজনৈতিক সংগ্রাম, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি, পর্যটনসহ নানা বিষয়ে বাংলা ও ইংরেজিতে রচিত চার শতাধিক বই রয়েছে।  

কেন্দ্রের ভেতর ও বাইরের দেয়াল বঙ্গবন্ধু এবং তার পরিবার, তার মহান সংগ্রামী জীবনের নানা অধ্যায়, পাকিস্তানের জেল থেকে মুক্তি পেয়ে লন্ডন-দিল্লি হয়ে ঢাকা প্রত্যাবর্তন, প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ, ইন্দিরা গান্ধীসহ বিশ্বের বিভিন্ন রাজনৈতিক নেতার সঙ্গে সাক্ষাৎকার প্রভৃতি বিষয়ের শতাধিক পোস্টার দিয়ে সজ্জিত করা হয়েছে। দেয়ালের একাংশে আছে বঙ্গবন্ধুর শ্রেষ্ঠত্ব বিষয়ে কিউবান লিডার ফিদেল কাস্ত্রোসহ বিশ্বের বিভিন্ন রাজনৈতিক নেতার মন্তব্য বাঁধাই করা ১২টি পোস্টার। এসব প্রিটোরিয়ার বঙ্গবন্ধু সেন্টারকে দিয়েছে বিশেষত্ব।  

এছাড়া আছে একটি অডিও-ভিজ্যুয়াল সেন্টার। সেখানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চসহ বিভিন্ন ভাষণ এবং স্থিরচিত্র দেখা-শোনার ব্যবস্থা রয়েছে। এই সেন্টারে এসে যে কোনো প্রজন্মের মানুষ বঙ্গবন্ধু এবং মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে গভীরভাবে অধ্যয়ন করে বঙ্গবন্ধুর স্বপ্নের সঙ্গে একাত্ম ও উদ্বুদ্ধ হতে পারবেন।

সেন্টারটির মানোন্নয়নে মিশন কর্তৃপক্ষের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত থাকবে। পাশাপাশি বঙ্গবন্ধুর স্মৃতিধন্য যে কোনো উপহার এবং বাংলাদেশ বিষয়ক যে কোনো প্রকাশনা-উপহার আন্তরিকতার সঙ্গে গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।