ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

২৮ নতুন কোচে সাজলো জয়ন্তিকা-উপবন

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
২৮ নতুন কোচে সাজলো জয়ন্তিকা-উপবন জয়ন্তিকার নতুন কোচ, ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: ঢাকা-সিলেট-ঢাকা রুটে চলাচলরত আন্তঃনগর জয়ন্তিকা ও আন্তঃনগর উপবন ট্রেনে নতুন ২৮টি কোচ সংযুক্ত হয়েছে। নতুন এসব কোচগুলো রেল বিভাগের জরাজীর্ণতাকে অনেকটাই দূর করে সৌন্দর্যে ভরিয়ে দিয়েছে।

শুক্রবার (১৮ ডিসেম্বর) সিলেট থেকে ছেড়ে আসা জয়ন্তিকা আন্তঃনগর ট্রেনটি দুপুর পৌঁনে ২টায় শ্রীমঙ্গল স্টেশনে এসে পৌঁছলে কৌতুহলী মানুষ ভিড় করেন। তারা জড়ো হয়ে লাল-সবুজ কোচগুলো দেখতে এর পাশে গিয়ে দাঁড়ান।  

শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশন মাস্টার (গ্রেড-১) আফসার উদ্দিন বাংলানিউজকে বলেন, পূর্বাঞ্চলীয় রেলজোনের আওয়াতাধীন ঢাকা-সিলেট-ঢাকা রেলরুটে শুক্রবার থেকে আন্তঃনগর জয়ন্তিকা ও আন্তঃনগর উপবন ট্রেন দু’টিতে ১৪টি করে মোট ২৮টি নতুন প্রতিস্থাপিত কোচের উদ্বোধন হয়েছে। একেকটি ট্রেনে একটি এসি কেবিন কোচ, দু’টি এসি চেয়ার কোচ, আটটি শোভন চেয়ার কোচ, দু’টি খাবার গাড়ি ও একটি পাওয়ার কোচ রয়েছে।

তিনি আরও বলেন, জয়ন্তিকা ও উপবন এ দু’টি ট্রেন সুনির্দিষ্ট ভিন্ন ভিন্ন সময়ে চারটি ট্রেন হয়ে ঢাকা-সিলেট ও সিলেট-ঢাকা রেলরুটে চলাচল করে থাকে। দু’টিরই মোট আসন রয়েছে ৬৩৮টি। এরমধ্যে এসি সিট ১৮টি, এসি চেয়ার (স্নিগ্ধা) ১১০টি ও শোভন চেয়ার সিট থাকবে ৫১০টি।

শ্রীমঙ্গল রেলস্টেশন সূত্র জানায়, জয়ন্তিকা আন্তঃনগর ট্রেন (৭১৭ আপ) ঢাকা থেকে সিলেটের উদ্দেশে ছাড়ে বেলা ১১টা ১৫ মিনিটে। শ্রীমঙ্গল এসে পৌঁছে বিকেল ৪টা ১০ মিনিটে। শেষ গন্তব্য সিলেট পৌঁছে সন্ধ্যা ৭টায়।

অপরদিকে জয়ন্তিকা আন্তঃনগর ট্রেন (৭১৮ ডাউন) সিলেট থেকে ঢাকার উদ্দেশে ছাড়ে বেলা সাড়ে ১১টায়। শ্রীমঙ্গল এসে পৌঁছে দুপুর ১টা ৩০ মিনিটে। শেষ গন্তব্য ঢাকা গিয়ে পৌঁছে সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে।

সূত্র আরও জানায়, উপবন আন্তঃনগর ট্রেন (৭৩৯ আপ) ঢাকা থেকে সিলেটের উদ্দেশে ছাড়ে রাত ৮টা ৩০ মিনিটে। শ্রীমঙ্গল এসে পৌঁছে রাত ১টা ২৭ মিনিটে। শেষ গন্তব্য সিলেট পৌঁছে ভোর ৫টায়।  

অপরদিকে সিলেট থেকে ঢাকার উদ্দেশে উপবন (৭৪০ ডাউন) ছাড়ে রাত ১১টা ৩০ মিনিটে। শ্রীমঙ্গল এসে পৌঁছে রাত ২টা ১২ মিনিটে। শেষে ঢাকা গিয়ে পৌঁছে সকাল ৬টা ৪৫ মিনিটে।

রেলওয়ের টিকিট বুকিং বিভাগ সূত্রে জানা গেছে, সিলেট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া জয়ন্তিকার সাপ্তাহিক বন্ধ বৃহস্পতিবার ও ঢাকা থেকে সিলেটের উদ্দেশে রওয়ানা হওয়া জয়ন্তিকার সাপ্তাহিক বন্ধ মঙ্গলবার।  

অপরদিকে সিলেট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া উপবনের সাপ্তাহিক বন্ধ সোমবার ও ঢাকা থেকে সিলেটের উদ্দেশে রওয়ানা হওয়া উপবনের সাপ্তাহিক বন্ধ বুধবার।  

জয়ন্তিকা ট্রেনের লোকোমাস্টার (ট্রেন নিয়ন্ত্রক) শফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, সিলেট থেকে নতুন কোচগুলো নিয়ে জয়ন্তিকা ট্রেনটি চালিয়ে আসতে খুব আনন্দ লেগেছে। জয়ন্তিকা-উপবন এক্সপ্রেস ট্রেনে নতুন লাল-সবুজের এসব কোচগুলো ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত। তবে সামনের রেল ইঞ্জিনটি পরিবর্তন করা হয়নি। আগেরটাই রয়েছে।    

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।