ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

কাদিরগঞ্জে শহীদ কামারুজ্জামান স্মৃতিস্তম্ভ ও জাদুঘর হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
কাদিরগঞ্জে শহীদ কামারুজ্জামান স্মৃতিস্তম্ভ ও জাদুঘর হবে

রাজশাহী: রাজশাহী মহানগরের কাদিরগঞ্জে শহীদ কামারুজ্জামান স্মৃতিস্তম্ভ ও জাদুঘর হবে। জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামান স্মৃতিস্তম্ভ ও জাদুঘর নির্মাণে জায়গা পরিদর্শন করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় জাদুঘরসহ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দুপুরে তারা মহানগরের কাদিরগঞ্জ এলাকায় যান।

শহীদ নেতার সমাধিস্থল এলাকা পরিদর্শন করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. শামীম খান ও জাতীয় জাদুঘরের কিপার (ইতিহাস) নুরে নাসরীন ও অন্যান্য কর্মকর্তারা।

এ সময় শহীদ এ এইচ এম কামারুজ্জামানের ছেলে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন তাদের জায়গাটি ঘুরে দেখান।

পরিদর্শনকালে গণপূর্ত অধিদফতর ঢাকার নির্বাহী প্রকৌশলী সোহেল মাহমুদ, রাজশাহী গণপূর্ত বিভাগ-১ এর উপ-বিভাগীয় প্রকৌশলী এ এম ইফতেখার মজিদ, রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নজরুল ইসলাম, স্থাপত্য অধিদফতরের সিনিয়র সহকারী স্থপতি সুমন বিশ্বাস, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহফুজুল আলম লোটন, ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন আনার, মেয়রের একান্ত সচিব মো. আলমগীর কবির, সার্ভেয়ার রক্তাভো রহমান রোকন উপস্থিত ছিলেন।

এদিকে জায়গা পরিদর্শনের আগে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামানের কবর জিয়ারত করেন রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. শামীম খানসহ অন্য কর্মকর্তারা।

এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহীদ কামারুজ্জামানসহ জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়াধীন বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ ‘জাতীয় চার নেতার স্মৃতিস্তম্ভ ও জাদুঘর নির্মাণ প্রকল্প’ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। এ লক্ষ্যে শহীদ তাজউদ্দীন আহমদের জন্মস্থান গাজীপুরের কাপাসিয়া, শহীদ এ এইচ এম কামারুজ্জামানের সমাধিস্থল কাদিরগঞ্জ, কিশোরগঞ্জে শহীদ সৈয়দ নজরুল ইসলাম ও সিরাজগঞ্জে শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী স্মৃতিস্তম্ভ ও জাদুঘর নির্মাণে জায়গা পরিদর্শন করা হয়েছে।

আগামী ৩১ জানুয়ারি সংসদীয় কমিটির সভায় প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। এরপর একনেক সভায় অনুমোদনের পর প্রকল্পটির বাস্তবায়ন কাজ শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।