ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাবি উপাচার্য ও উপ-উপাচার্যের অপসারণের দাবি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
রাবি উপাচার্য ও উপ-উপাচার্যের অপসারণের দাবি রাবি উপাচার্য ও উপ-উপাচার্যের অপসারণের দাবি। ছবি: বাংলানিউজ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়াসহ ‘দুর্নীতিবাজ’ ব্যক্তিদের প্রশাসনিক দায়িত্ব থেকে অপসারণের দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আমতলায় ‘সন্ত্রাস ও দুর্নীতি বিরোধী’ মঞ্চের ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

আগামী সাত দিনের মধ্যে দাবি পূরণ না হলে ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় বাঁচাও’ ব্যানারে লাগাতার কর্মসূচির দেওয়ার হুঁশিয়ারি দেন তারা।

সংবাদ সম্মেলনে আরও কয়েকটি দাবি জানানো হয়। সেগুলো হলো- দুর্নীতিবাজদের অপসারণ না করা পর্যন্ত সকল প্রকার নিয়োগ স্থগিত করতে হবে, গণতান্ত্রিক উপায়ে ভিসি, প্রো-ভিসি নির্বাচন করতে হবে। রাকসু ও রেজিস্ট্রার গ্রাজুয়েট নির্বাচনের মাধ্যমে সিনেট পূর্ণাঙ্গ করে গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত করতে হবে, বিশ্ববিদ্যালয়কে স্থানীয় রাজনৈতিক হস্তক্ষেপ থেকে মুক্ত রাখতে হবে।

সংবাদ সম্মলনে রাবি শাখা ছাত্র ফেডারেশনের সভাপতি মহব্বত হোসেন মিলন তার লিখিত বক্তব্যে বলেন, দুর্নীতিবাজ ব্যক্তিদের প্রশাসনের যে কোন দায়িত্বে রেখে বিশ্ববিদ্যালয় আর একদিনেও চলতে পারে না। এত বড় অপরাধ করার পর তাদের শিক্ষকতা করার কোন নৈতিক অধিকার নেই। তাই দ্রুত ভিসি, প্রো-ভিসিসহ দুর্নীতিবাজ ব্যক্তিদের প্রশাসনিক দায়িত্ব থেকে অপসারণ ও বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করতে হবে।

লিখিত বক্তব্যে আরও উল্লেখ করা হয়, কিছুদিন আগে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। কিন্তু প্রমাণিত দুর্নীতিবাজ ভিসি ও প্রো-ভিসি কোন অদৃশ্য শক্তির কারণে এখনো স্বপদে বহাল আছে। অনিয়ম ও দুর্নীতিবাজ ব্যক্তিদের দ্বারা বিশ্ববিদ্যালয় চলতে পারেনা। যা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ও শিক্ষার পরিবেশ নষ্ট করে। ফলে আচার্যসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।

এ সময় উপস্থিত ছিলেন- ছাত্র অধিকার পরিষদের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মোরশেদুল আলম ও সাংগঠনিক সম্পাদক আমান উল্লাহ, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সদস্য আজিজুল মানিক প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।