ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

উপজেলা পরিষদ কার্যকরের দাবি চেয়ারম্যানদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২১
উপজেলা পরিষদ কার্যকরের দাবি চেয়ারম্যানদের

রাজশাহী: উপজেলা পরিষদ কার্যকরের দাবি জানিয়েছেন রাজশাহীর উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের নেতারা।

চেয়ারম্যানদের পক্ষ থেকে রোববার (১৭ জানুয়ারি) বেলা ১১টার দিকে রাজশাহী মহানগরীর একটি রেস্তোরাঁয় আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংবিধান ও জাতীয় সংসদে পাস হওয়া আইন বাস্তবায়নের মাধ্যমে আবারও উপজেলা পরিষদ কার্যকরের দাবি জানিয়েছেন নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়-রাজশাহীসহ সারাদেশে উপজেলা পরিষদ রয়েছে। তবে সেই উপজেলা পরিষদ এখন মূলত অকার্যকর। প্রধানমন্ত্রী এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সদিচ্ছা থাকলেও কতিপয় কর্মকর্তাদের নেতিবাচক মনোভাবের কারণে উপজেলা পরিষদ কার্যকর হয়নি। আর এ কারণে দেশের উপজেলা পরিষদ প্রধানমন্ত্রীর উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশীদার হতে পারছে না। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশকে এগিয়ে নিতে হলে উপজেলা পরিষদকে কার্যকর করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সময় উপজেলা পরিষদকে কার্যকরের জন্য কাজ করেছেন। কিন্তু কতিপয় কর্মকর্তাদের নেতিবাচক মনোভাবের কারণে প্রতিষ্ঠানটি কার্যকর ভূমিকা রাখতে পারছে না। অথচ তৃণমূলে নির্বাচিত জনপ্রতিনিধিদের সমন্বিত শাসন ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমেই প্রজাতন্ত্রের মালিক জনগণের শাসন বাস্তবায়ন হবে এবং এর মাধ্যমেই কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব।

সংবাদ সম্মেলনে বীর মুক্তিযোদ্ধা ও দুর্গাপুর উপজেলা চেয়ারম্যান নজরুল ইসলাম, উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও বাঘা উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু, বিভাগীয় সাধারণ সম্পাদক ও চারঘাট উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও পুঠিয়া উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু, মোহনপুর উপজেলা চেয়ারম্যান আব্দুস সালাম, গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন উপজেলার মহিলা ও পুরুষ ভাইস চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

এদিকে, সংবাদ সম্মেলন শেষ আয়োজিত এক সভায় সর্বসম্মতিক্রমে রাজশাহী জেলা উপজেলা চেয়ারম্যান পরিষদ অ্যাসোসিয়েশনের সভাপতি পদে আব্দুস সালাম এবং সাধারণ সম্পাদক পদে জাহাঙ্গীর আলমকে নির্বাচিত করে ২৬ সদস্যর কমিটি গঠন করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২১
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।