ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অপরাধের বিশ্বায়নে উদ্বিগ্ন পুলিশ

মহিবুব জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০
অপরাধের বিশ্বায়নে উদ্বিগ্ন পুলিশ

ঢাকা: বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে সমাজ যেমন এগিয়ে যাচ্ছে তেমনি অপরাধেরও বিশ্বায়ন হচ্ছে। সাইবার অপরাধ, ই-মেইল অপরাধ, মোবাইল ফোনে পর্ণোগ্রাফি, ইভটিজিং, অবৈধ গর্ভপাত, ক্রেডিটকার্ড টেম্পারিং, ধর্মীয় মৌলবাদ, মোবাইল ফোনে ভয়ভীতি দেখানোসহ অপরাধের নতুন নতুন মাত্রা যুক্ত হয়েছে সমাজে।



পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি মো. মোখলেসুর রহমান বুধবার তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে ঈদ পরবর্তী মতবিনিময় সভায় এসব কথা বলেন।

ডিআইজি মোখলেসুর রহমান আরও বলেন, সমাজের সর্বত্রই এখন মাদকের ভয়াল থাবা বিস্তৃত হয়েছে। এখন তরুণ-তরুণীসহ ডাক্তার, ইঞ্জিনিয়ার, পুলিশ, প্রশাসনিক কর্মকর্তা, ব্যবসায়ী এখন ফেনসিডিল, হেরোইন, ইয়াবাসহ অনেক ধরনের নেশায় আসক্ত।

অনেকেই নেশাগ্রস্ত অবস্থায় কর্মস্থলে আসে বলে জানালেন তিনি।

তিনি জানান, পর্ণোগ্রাফির সিডি হাটে-মাঠে, বাজারে মুড়ি-মুড়কির মত বিক্রি হচ্ছে। এগুলো দেখে আমাদের সমাজের ছেলে-মেয়েরা উৎসাহিত হচ্ছে। সমাজে নারী-পুরুষের মধ্যে অনৈতিক সম্পর্কের কারণে অবৈধ গর্ভপাতের ঘটনাও বেড়ে গেছে। ফেইসবুকে ভুয়া আকাউন্ট খুলে প্রতারনার ঘটনা, ই-মেইলে প্রতারনার ঘটনা ঘটছে প্রতিনিয়ত।

মোখলেসুর রহমান আরও বলেন, বিদেশে চাকরির নামে মানব পাচার, নারীদের পণ্য হিসেবে বিদেশে পাঠানো। বিশ্বজুড়ে ভেজাল পণ্যের যে সিন্ডিকেট গড়ে উঠেছে তা আমাদের দেশেও সক্রিয় হয়ে উঠেছে।
 
তিনি বলেন, নতুন এসব অপরাধ কিভাবে মোকাবেলা করতে হবে তা নিয়ে চিন্তা করার সময় এসেছে। পুলিশের একার পক্ষে এসব নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এক্ষেত্রে গণম্যাধ্যম, ব্যবসায়ী সমাজ, সাধারণ জনগণ, এনজিও, সামাজিক প্রতিষ্ঠান, নির্বাচিত জনপ্রতিনিধিসহ সকলকে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।