ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে সাত লাখ টন খাদ্য মজুদ আছে: খাদ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
দেশে সাত লাখ টন খাদ্য মজুদ আছে: খাদ্যমন্ত্রী

ঢাকা: বর্তমানে দেশে ৭ লাখ ১১ হাজার মেট্রিক টন খাদ্যশস্য মজুদ রয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তবে অভ্যন্তরীণভাবে কাঙ্ক্ষিত মাত্রায় খাদ্যশস্য সংগ্রহ না হওয়ায় সরকার ১৪ লাখ মেট্রিক টন খাদ্য আমদানির সিদ্ধান্ত নিয়েছে বলেও তিনি জানান।

বুধবার (২০ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য আলী আজমের এক প্রশ্নের উত্তরে এ তথ্য জানান খাদ্যমন্ত্রী। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের সভাপতিত্ব করেন। বুধবারের প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।

খাদ্যমন্ত্রী জানান, দেশে বর্তমানে (১৪ জানুয়ারি) ৫ লাখ ৩৮ হাজার মেট্রিক টন চাল এবং এক লাখ ৭৩ হাজার মেট্রিক টন গমসহ ৭ লাখ ১১ হাজার মেট্রিক টন খাদ্যশস্য মজুদ রয়েছে। চলতি আমন মৌসুমে ৬ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল ও ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল সংগ্রহ কার্যক্রম চলমান রয়েছে। তবে এখনও পর্যন্ত সংগ্রহ আশানুরূপ না হওয়ায় সরকার মজুদ বাড়ানোর জন্য দশ লাখ মেট্রিক টন চাল ও ৪ লাখ মেট্রিক টন গম আমদানির সিদ্ধান্ত নিয়েছে। এ আমদানি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া বাজার স্থিতিশীল রাখতে বেসরকারি চাল আমদানির শুল্ক ৬২ দশমিক ৫ শতাংশ থেকে ২৫ শতাংশে হ্রাস করা হয়েছে।

বিএনপির আমিনুল ইসলামের প্রশ্নের উত্তরে খাদ্যমন্ত্রী জানান, সরকার চলতি অর্থবছরে জিটুজি ভিত্তিতে রাশিয়া থেকে দুই দশমিক ১৬ মেট্রিক টন গম আমদানি করেছে। এছাড়া ভারত থেকে তিন লাখ মেট্রিক টন সিদ্ধ চাল ও এক লাখ মেট্রিক টন আতপ চাল এবং আর্জেন্টিনা থেকে ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির সিদ্ধান্ত হয়েছে। চলতি অর্থ বছরের অক্টোবর পর্যন্ত চিনি, ভোজ্যতেল, ফলমূল, মসলা, পেঁয়াজ, ডালসহ দুই হাজার ৩৮ দশমিক ৬ মিলিয়ন ডলারের খাদ্যদ্রব্য আমদানি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
এসকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।