ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেনীতে মুজিববর্ষ উপলক্ষে ঘর পাবে সাড়ে ১৮শ পরিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
ফেনীতে মুজিববর্ষ উপলক্ষে ঘর পাবে সাড়ে ১৮শ পরিবার

ফেনী: জাতির জনকের জন্ম শতবর্ষ উপলক্ষে ফেনীতে এক হাজার ৮৬৩ পরিবারকে জমিসহ ঘর দেওয়ার জন্য তালিকাভূক্ত করা হয়েছে।

আগামী শনিবার (২৩ জানুয়ারী) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে একযোগে ভূমিহীনদের ঘর দেওয়া কর্মসূচী উদ্বোধন করেবেন।

এসময় ঘর দেওয়া হবে ফেনীর ভূমিহীনদের মাঝেও।

ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান জানান, এ উপলক্ষে ফেনীতে ১ম ও ২য় পর্যায়ে ১২৫টি ঘরের কাজ সম্পন্ন করে তালিকাভুক্ত পরিবারকে জমিসহ ঘরে বুঝিয়ে দেওয়া হচ্ছে। এদিন প্রত্যেক পরিবারের হাতে কবুলিয়াত দলিল, নামজারী খতিয়ানসহ অন্যান্য কাগজপত্র তুলে দেওয়া হবে।

জেলা প্রশাসক জানান, মুজিববর্ষ উপলক্ষে জেলায় ঘর ও এবং ভূমিহীন; এমন ‘ক’ শ্রেনীর ১ হাজার ৮৬৩ পরিবারের নাম তালিকাভুক্ত করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। এর মধ্যে ফেনী সদরে ১৪৪, সোনাগাজীতে ১ হাজার ৩১৮, দাগনভূঞাঁ ১৬২, ফুলগাজীতে ৮৯, ছাগলনাইয়ায় ১১২ এবং পরশুরামে ৩৮টি পরিবার রয়েছে।

তিনি জানান, নূন্যতম ২ শতক জমিতে ঘর প্রতি ১ লাখ ৭১ হাজার টাকা এবং পরিবহন বাবদ ৪ হাজার টাকা বরাদ্ধ রয়েছে। প্রতিটি ঘর দুই কক্ষ বিশিষ্ট। সামনে বারান্দা একটি একটি রান্না ঘর ও সৌচাগার রয়েছে।

‘প্রত্যেকটি ঘরের চার পাশে দেয়াল এবং উপরে রঙ্গিন টিনের ছাউনি দেয়া রয়েছে। প্রত্যেক ঘরে বিদ্যুত সংযোগ, পানির ব্যবস্থা এবং এক ঘর থেকে আরেক ঘরে যাওয়ার জন্য পথ তৈরী করে দেয়া হয়েছে। আশ্রয়ণ প্রকল্প, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় ও গুচ্ছগ্রাম প্রকল্প থেকে এসব ঘরের আর্থিক বরাদ্ধ হয়েছে। ’

জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা মো. রুহুল আমিন জানান, ১ম পর্যায়ে গুচ্ছগ্রাম হতে জেলায় বরাদ্দকৃত মোট ৭০ টি এবং ২য় পর্যায়ে দূর্যোগসহনীয় ১৫৪টি ঘরের মধ্যে ৫৫টি ঘরের কাজ সম্পন্ন হয়েছে।

ঘর বরাদ্দে ভূমিহীন পরিবার নির্বাচন প্রসঙ্গে ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান বলেন, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যরা তালিকায় সুপারিশ করে থাকেন। মাঠ পর্যায়ে তালিকা যাচাই-বাছাই করে চূড়ান্ত তালিকা প্রণয়ন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
এসএইচডি/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ