ঢাকা, বুধবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০৩ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

জাতীয়

ফায়ারম্যানরা এখন ফায়ারফাইটার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
ফায়ারম্যানরা এখন ফায়ারফাইটার

ঢাকা: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ‘ফায়ারম্যান’ পদের নাম পরিবর্তন করে ‘ফায়ারফাইটার’ করা হয়েছে।
 
মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহজাহান শিকদার এক বার্তায় এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অগ্নি অনু বিভাগ থেকে জারি করা এক আদেশে এই পরিবর্তন আনা হয়। আদেশে ২০১৯-২০২০ সালে অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির ১৫তম সভার সুপারিশের আলোকে ‘ফায়ারম্যান’ পদবি পরিবর্তন করে ‘ফায়ারফাইটার’ নামকরণের নির্দেশ দেওয়া হয়েছে।

ফায়ার সার্ভিস জানায়, এর আগে ২০১৯ সালের ২০ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিঙ্গবৈষম্য দূরীকরণের লক্ষ্যে ফায়ার সার্ভিসের ‘ফায়ারম্যান’ পদের নাম ‘ফায়ারফাইটার’ হওয়া উচিত বলে অভিমত দেন।  

প্রধানন্ত্রীর সেই অভিমতের আলোকে ফায়ারম্যান পদের নাম পরিবর্তনের জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে প্রস্তাব পাঠায়। সব দাপ্তরিক প্রক্রিয়া সম্পন্ন করে ২৪ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে এ বিষয়ে চূড়ান্ত আদেশ জারি করা হয়।
 
শাহজাহান শিকদার বলেন, এখন থেকে সব দাপ্তরিক কাজে এবং গণমাধ্যমে পদের নাম উল্লেখ করার ক্ষেত্রে ফায়ারম্যানের পরিবর্তে ‘ফায়ারফাইটার’ ব্যবহার করার জন্য সবাইকে অনুরোধ করা হচ্ছে।
 
ফায়ারফাইটার বলতে ফায়ার সার্ভিসের নিজস্ব অগ্নি নির্বাপণ কর্মী বোঝায়। কোনো প্রতিষ্ঠানে আগুন লাগলে ফায়ার সার্ভিসের ফায়ারফাইটাররা যতটা সম্ভব অগ্নি নিয়ন্ত্রণের চেষ্টা করে ক্ষয়ক্ষতি কমাবার চেষ্টা করে আটকে পড়া মানুষদের নিরাপদ অবস্থান নিশ্চিত করেন।  

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
এজেডএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa