ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে নির্ভুলভাবে জনশুমারি ও গৃহগণনার তাগিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২১
রাজশাহীতে নির্ভুলভাবে জনশুমারি ও গৃহগণনার তাগিদ

রাজশাহী: সারাদেশে আগামী ২৫ থেকে ৩১ অক্টোবর ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম শুরু হবে।

এ উপলক্ষে সোমবার (১ ফেব্রুয়ারি) রাজশাহী মহানগরীতে জনশুমারি ও গৃহগণনার প্রস্তুতিমূলক প্রথম জোনাল অপারেশন কার্যক্রম বিষয়ে রাজশাহী সিটি করপোরেশনের শুমারি ও জরিপ কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন এ কমিটির সভাপতি সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। সভায় নির্ভুলভাবে জনশুমারি ও গৃহগণনার তাগিদ দেওয়া হয়।

মেয়র লিটন বলেন, দেশের সব উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে জনশুমারি ও গৃহগণনা শুমারি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আদমশুমারি বা জনশুমারি কার্যক্রম যেন নির্ভুল হয় সেজন্য এ কাজে সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

তিনি বলেন, মহান স্বাধীনতা অর্জনের পর বাংলাদেশে ৫ বার জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। প্রথম আদমশুমারি অনুষ্ঠিত হয় ১৯৭৪ সালে। ১৯৭৪ সালের ১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ধানমন্ডির বাসভবনে বাংলাদেশের প্রথম আদমশুমারি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বর্তমান সরকার এ কার্যক্রমকে আরও যুগোপযোগী করতে নানা উদ্যোগ নিয়েছে। জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেমে (জিআইএস) দেশের সব এলাকা ম্যাপ ও জিও কোডের আওতায় স্বতন্ত্র শনাক্তকরণ নম্বরের মাধ্যমে চিহ্নিত করা।

শুমারি পরিচালনায় দেশের সব খানা, ব্যক্তি এবং আবাসন ইউনিট গণনা করা। শুমারি পরবর্তী জরিপ পরিচালনা শুমারির গুণগতমান পরিমাপ করা, আর্থসামাজিক ও জনমিতিক জরিপ পরিচালনা খানা ও জনসংখ্যা সম্পর্কিত বিস্তারিত তথ্য সংগ্রহ করা হবে। ব্যাপক প্রচারণার মাধ্যমে এ কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নে জনপ্রতিনিধিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

সভায় বিভাগীয় পরিসংখ্যান কার্যালয় রাজশাহীর যুগ্ম পরিচালক এস এম আনিসুজ্জামান জনশুমারি ও গৃহগণনা বিষয়ে সার্বিক কার্যক্রমের তথ্য চিত্র উপস্থাপন করেন।

‘জনশুমারি আয়োজন, সমৃদ্ধি ও উন্নয়ন জনশুমারিতে তথ্য দিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন’ স্লোগানকে সামনে রেখে বিভাগীয় পরিসংখ্যান অফিস ও সিটি করপোরেশনের যৌথ আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১নম্বর ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, কমিটির সদস্য রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার সাজিদ হোসেন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২১
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।