ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

বর্ণাঢ্য আয়োজনে রাজশাহীতে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২১
বর্ণাঢ্য আয়োজনে রাজশাহীতে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপিত রাজশাহীতে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপিত। ছবি: বাংলানিউজ

রাজশাহী: বর্ণাঢ্য আয়োজনে রাজশাহীতে ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ উদযাপন করা হয়েছে।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহী সরকারি বিভাগীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. কামরুজ্জামান।

পরে দিবসটি উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসন ও বিভাগীয় গণগ্রন্থাগারের উদ্যোগে শোভাযাত্রা বের করা হয়। এবারের জাতীয় গ্রন্থাগার দিবসের প্রতিপাদ্য হলো ‘মুজিব বর্ষের অঙ্গিকার, ঘরে ঘরে গ্রন্থাগার’।

পরে গণগ্রন্থাগারের সাধারণ পাঠ কক্ষে চতুর্থ ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ ২০২১ উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভাগীয় গণগ্রন্থাগারের সহকারী পরিচালক মাসুদ রানার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. কামরুজ্জামান।

প্রধান বক্তা ছিলেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. পার্থ বিপ্লব রয়। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ গ্রন্থাগার সমিতি রাজশাহীর বিভাগীয় কাউন্সিলর আব্দুল্লাহ আল বশির, বাংলাদেশ বেসরকারি গ্রন্থাগার সমিতি রাজশাহীর সাধারণ সম্পাদক জুলফিকার হায়দার।

আলোচনা সভা শেষে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের ওপর বুক রিভিউ প্রতিযোগিতায় বিজয়ী এবং বিজয় দিবস-২০২০ এর চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এদিকে, দিবসটি উপলক্ষে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) কেন্দ্রীয় লাইব্রেরিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় রুয়েটের গবেষণা ও সম্প্রসারণ পরিচালক এবং লাইব্রেরি কমিটির সভাপতি প্রফেসর ড. মো. ফারুক হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন রুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম সেখ। এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রুয়েটের ইসিই অনুষদের ডীন প্রফেসর ড. মো. জহুরুল ইসলাম সরকার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. সেলিম হোসেন, ইসিই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শামীম আনোয়ার, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক ড. মো. আলী হোসেন, অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী মুফতি মাহমুদ রনি।

অনুষ্ঠানে রুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম সেখ রুয়েটের লাইব্রেরিয়ান (ভারপ্রাপ্ত) মাহাবুবুল আলমের মাধ্যমে কেন্দ্রীয় লাইব্রেরিকে বঙ্গবন্ধুর ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত বেশ কিছু বই উপহার দেন।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২১
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।