ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

পদ্মা দূষণ রোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান মেয়র লিটনের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
পদ্মা দূষণ রোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান মেয়র লিটনের বক্তব্য রাখছেন রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন

রাজশাহী: ‘বাঁচলে নদী, বাঁচবে দেশ, বাঁচবে প্রিয় বাংলাদেশ’-এ স্লোগানকে সামনে রেখে রাজশাহী মহানগরে পদ্মা নদী দূষণরোধে নদী সংলগ্ন এলাকার সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন পদ্মা নদী দূষণরোধে মহানগরবাসীকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন।

একইসঙ্গে মেয়র মহানগরের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও পদ্মাপাড়ের সৌন্দর্য বজায় রাখতে সবার সহযোগিতা কামনা করেছেন।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে মহানগরের অডভার্ড মুনসকগার্ড পার্কে রাজশাহী সিটি করপোরেশন আয়োজিত উদ্বুদ্ধকরণ সভায় এ সহযোগিতা কামনা করেন মেয়র। সভা শেষে পদ্মাপাড় পরিদর্শন করেন তিনি।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, পদ্মা নদীর তীরবর্তী রাজশাহী শহর। যা পরবর্তীতে সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত হয়েছে। ৭৫ পরবর্তী এ দেশে দখলের রাজনীতিতে যে যেভাবে পেরেছে নদী, খাল, বিল দখল করেছে। নদী, খাল ও ড্রেনগুলোকে সলিড ওয়েস্ট ফেলার উত্তম জায়গা মনে করা হয়। বিগত সময়ে দেশের সব নদীসমূহে লঞ্চ, স্টিমার চলাচল করতো। দেশের অর্থনৈতিক প্রবাহে নদী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নদী, খাল ও ড্রেনে কোনো বর্জ্য ফেলবেন না।

যেকোনো ধরনের প্লাস্টিক বর্জ্য নদীর জীব ও বৈচিত্র্য নষ্ট করে। নির্মাণ সামগ্রী, বর্জ্য সামগ্রী মাটি রাবিশ ইত্যাদি নদীতে ফেলবেন না। বাসাবাড়ি ও দোকানের ময়লা আবর্জনা যত্রতত্র না ফেলে আপনার এলাকার ভ্যান চালককে দিন। আমাদের গৌরব ও ঐতিহ্যের অংশ পদ্মা নদীকে সংরক্ষণের দায়িত্ব আমাদের। গবাদিপশুর অবাধ বিচরণ রোধ করুন। প্রয়োজনে রাজশাহী সিটি করপোরেশনের সহযোগিতা গ্রহণের জন্য সংশ্লিষ্ট ওয়ার্ড কার্যালয়ে যোগাযোগ করুন। মহানগরকে সবুজ, পরিচ্ছন্ন ও পরিবেশবান্ধব রাখার জন্য আপনাদের সবার সহযোগিতা একান্ত কাম্য।

মেয়র আরও বলেন, নবগঙ্গা থেকে মিজানের মোড় পর্যন্ত নদীর পাশের ব্যাপক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পদ্মার বিশাল চরের উন্নয়ন করে এ অঞ্চলকে মূল শহরে যুক্ত করে সেখানে নতুন একটি মহানগর গড়ে তোলা হবে। প্রায় চার হাজার কোটি টাকার ওয়াসার প্রকল্প গোদাগাড়িতে পদ্মা নদী থেকে পানি শোধন করে মহানগরবাসীকে সুপেয় পানির ব্যবস্থা করা হচ্ছে।

সভায় রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি ও প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু সভাপতিত্ব করেন। এছাড়া সিনিয়র সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান খান, পরিবেশ ও নদী গবেষক মাহাবুব সিদ্দিকি, রাজশাহী কলেজের সদ্য সাবেক অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রুহুল আমিন প্রামাণিক, রাজশাহী সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা শেখ মো. মামুন ডলার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এনভারমেন্টাল সায়েন্স ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার ও ২২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার বক্তব্য রাখেন।

সভা সঞ্চালনা করেন সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।