ঢাকা, রবিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

জাতীয়

আঙুলের ছাপ স্ক্যানের ডিভাইস আনলো র‌্যাব

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
আঙুলের ছাপ স্ক্যানের ডিভাইস আনলো র‌্যাব

ঢাকা: অপরাধীদের সহজে চিহ্নিত করতে আঙুলের ছাপ স্ক্যান করে পরিচয় নিশ্চিত করার প্রযুক্তি নিয়ে এসেছে র‌্যাব। এই প্রযুক্তির মাধ্যমে একটি ডিভাইসে আঙুলের ছাপ দেওয়া মাত্র অনলাইনে সব তথ্য চলে আসবে।

তখন টহলরত র‌্যাব সদস্যের কাছে অপরাধীকে চিহ্নিত করা বা পরিচয় নিশ্চিত করা সহজ হবে।

রোববার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনলাইন আইডিন্টিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম (ওআইভিএস) প্রযুক্তির উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এসময় র‌্যাব সদস্যদের আত্মত্যাগের বিষয়ে ‘মৃত্যুঞ্জয়ী সাহসে মানুষের পাশে’ নামে একটি টিভিসি উন্মুক্ত করা হয়।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ ডিভাইজের মাধ্যমে যে কাউকে শনাক্ত করা যাবে তার পরিচয়টা কী। শুধু অপরাধী নয়, সাধারণের পরিচয়ও এর মাধ্যমে নিশ্চিত করা যাবে। যদি তার ডেটা আইডি, পাসপোর্টে কিংবা কোনো অপরাধীর ডেটায় কিংবা রোহিঙ্গাদের সঙ্গে সম্পৃক্ত হয় তারা যে কেউ শনাক্ত হবেন।  

তিনি বলেন, অনেকের ধারণা ক্রিমিনালদের উদ্দেশ্যমূলকভাবে আমাদের নিরাপত্তাবাহিনী বোধহয় ফায়ার করে মারে। তবে ক্রিমিনালরা তাদের সুরক্ষার জন্য সবকিছু সঙ্গে নিয়ে চলে। সে সব জায়গায় নিরাপত্তা বাহিনী চ্যালেঞ্জ করলে তারা ফায়ার ওপেন করে। অনেকেই পা হারিয়েছেন, জীবন দিয়েছেন অপারেশনের জন্য। এ পর্যন্ত ২৮ জন র‌্যাব সদস্য নিহত এবং ৫শ’র বেশি সদস্য আহত হয়েছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তার বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দিন বলেন, অপরাধীরা তথ্য গোপন করে। এটি ফরেনসিক পরীক্ষার সর্বাধুনিক প্রযুক্তি। ফলে সব ধরনের তথ্য সহজেই হাতের নাগালে পাওয়া যাবে। অপরাধীরা অপরাধ করতে পারবে তবে লুকিয়ে রাখতে পারবে না। এর মাধ্যমে বেওয়ারিশ লাশের পরিচয় সহজেই চিহ্নিত করা সম্ভব হবে।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ বলেন, এক ধরনের প্রপাগান্ডা আছে বাংলাদেশে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে গুলি বিনিময়ে ক্রিমিনালই নিহত হয়। এই যে ফলস মিথ তা ভাঙার ক্ষেত্রে এই টিভিসি কাজে লাগবে।  

র‌্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, ওআইভিএস প্রযুক্তির মাধ্যমে পরিচয় নিশ্চিতের পাশাপাশি আইন-আদালতে কাজের প্রক্রিয়া সহজ হবে। এটি অপরাধ দমনে ভালো কাজ করবে।

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার বলেন, এই ডিভাইসে কারো আঙুলের ছাপ দেওয়ার সঙ্গে সঙ্গে তা বিভিন্ন সার্ভারে কানেক্ট হয়ে যাবে। এখানে এনআইডি, পাসপোর্ট, জেল, অপরাধ সংক্রান্ত তথ্য, ড্রাইভিং লাইসেন্স তথ্য ছাড়াও রোহিঙ্গা কিনা তাও জানা যাবে।

দেশের র‌্যাবের প্রায় সব টহলদলের সঙ্গে এ ডিভাইস দেওয়ার পরিকল্পনার কথা জানিয়ে কর্নেল তোফায়েল বলেন, এ প্রযুক্তির সফটওয়্যার বাংলাদেশে তৈরি, শুধু ডিভিইসটি দেশের বাইরে থেকে আনা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa