ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

পঞ্চগড়ে বিপন্ন প্রজাতির আহত ময়ূর উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, মার্চ ৫, ২০২১
পঞ্চগড়ে বিপন্ন প্রজাতির আহত ময়ূর উদ্ধার

পঞ্চগড়: পঞ্চগড়ের বোদা উপজেলায় আহত অবস্থায় বিপন্ন প্রজাতির একটি ময়ূর পাখি উদ্ধার করেছে পুলিশ।  

শুক্রবার (৫ মার্চ) সন্ধায় উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের শিকারপুর নামক এলাকা থেকে পাখিটিকে উদ্ধার করা হয়।

 

জানা যায়, বিকেলে শিকারপুর নামক এলাকায় ময়ূর পাখিটি এলে স্থানীয় কয়েকজন যুবক বিভিন্নভাবে পাখিটিকে আঘাত করে। এতে পাখিটি গাছ থেকে নিচে পড়ে যায়। পরে স্থানীয়রা ময়ূরটিকে উদ্ধার করে মিজানুর রহমান নামে একজনের কাছে রাখে। এদিকে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে বোদা থানা পুলিশ ঘটনাস্থালে গিয়ে পাখিটিকে উদ্ধার করে।

বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু মাঈদ চৌধুরি বাংলানিউজকে বলেন, পাখিটি প্রায় বিপন্ন। স্থানীয়দের আঘাতে আহত হলে দ্রুত তাকে উদ্ধার করে থানায় নিয়ে আসি। পরে বন বিভাগকে জানানো হলে বন বিভাগের সদস্যরা ময়ূর পাখিটিকে থানায় প্রাথমিকভাবে চিকিৎসা প্রদান করে। পাখিটি পার্শ্ববর্তী দেশ ভারত থেকে আসতে পারে ধারণা করা হচ্ছে। পরে বন বিভাগের কর্মকর্তাদের কাছে পাখিটি হস্তান্তর করা হয়েছে।

স্থানীয়রা জানান, পঞ্চগড়ে একের পর এক বিলুপ্ত সব প্রাণী উদ্ধারের ঘটনা চলমান রয়েছে। পঞ্চগড় হিমালয়ের খুব কাছে হওয়ায় এবং ভারত সীমান্তবর্তী হলেও চীন, ভুটান নেপাল সীমান্ত অনেক কাছে। তাই ওই সব দেশের অনেক প্রাণি খুব সহজেই পঞ্চগড়ে আসছে। তাই পঞ্চগড়ে প্রচুর পরিমাণ বৃক্ষ রোপন করে পাখিদের অভয়াশ্রাম গড়ে তুলতে হবে। না হলে এসব অতিথি পাখি বা প্রাণী সংরক্ষণ করা না গেলে ভবিষ্যতে এর পরিনাম ভয়াবহ হবে।

এদিকে ফরেস্ট রেন্জ অফিসার (বোদা-দেবীগঞ্জ) মধুসুদন বর্মন বাংলানিউজকে জানান, পাখিটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে পঞ্চগড়ে নেওয়া হয়েছে। একই সঙ্গে উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা মোতাবেক পদক্ষেপ গ্রহণ করা হবে।  

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘন্টা, মার্চ ০৫, ২০২১
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।