ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রাজশাহী-আব্দুলপুর ডুয়েল গেজ রেলপথ হবে: রেলমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
রাজশাহী-আব্দুলপুর ডুয়েল গেজ রেলপথ হবে: রেলমন্ত্রী রাজশাহী-আব্দুলপুর ডুয়েল গেজ রেলপথ হবে: রেলমন্ত্রী। ছবি: বাংলানিউজ

রাজশাহী: অপেক্ষা কমাতে রাজশাহী-আব্দুলপুর ডুয়েল গেজ রেলপথ নির্মাণ করা হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এমপি। রাজশাহীর রেল ভবনে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে মন্ত্রী এই কথা জানান।

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম বলেন, রাজশাহী থেকে আব্দুলপুর পর্যন্ত রেললাইন ডাবল করার পরিকল্পনা আমাদের আছে। ধীরে ধীরে প্রত্যেকটা লাইনকে আমরা ডাবল লাইন করছি। খুলনা থেকে দর্শনা পর্যন্ত রেললাইন ডাবল করতে ডিপিপি তৈরি কাজ চলছে। জয়দেপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল লাইন করার কাজ চলছে। যমুনা নদীর উপর ডুয়েল গেজ ডাবল লাইন ব্রিজ হচ্ছে, সেই ব্রিজের ওপর দিয়ে ১০০ কিলোমিটার মিটারগেজ ও ১২০ কিলোমিটার ব্রডগেজ গতি নিয়ে চলাচল করতে পারবে। ফলে কোনো ট্রেনকে অপেক্ষা করতে হবে না, একদিকে ট্রেন যাবে, আরেক দিকে আসবে। অন্যান্য লাইনও সেইভাবে করা হচ্ছে। ভবিষ্যতে রেলের গতি যাতে ১২০ কিলোমিটারে নিচে না নামাতে হয়, সেই লক্ষ্যে আমরা রেলপথ সাজাচ্ছি।

তিনি বলেন, রাজশাহী-আব্দুলপুর পর্যন্ত ডাবল লাইন এবং সমস্ত রেল ব্যবস্থাকে ব্রডগেজ লাইনে রূপান্তরে কাজ হলে প্রতিটি জেলার সঙ্গে রেল লাইনের সংযোগ থাকবে। এছাড়া  উত্তরাঞ্চল থেকে কাঁচামাল যাতে অল্প সময়ে ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে সহজে বাজারজাত করা যায় সেই পরিকল্পনাও সরকারের আছে। উত্তরাঞ্চলে ইপিজেড গড়ে তোলার জন্য উপযুক্ত জায়গা স্থির করার কাজ চলছে বলেও জানান রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রাজশাহী থেকে কলকাতা সরাসরি যাত্রীবাহী ট্রেন চালুর ব্যাপারে রেল মন্ত্রী বলেন, আপনারা যে রাজশাহী থেকে কলকাতা সরাসরি যাত্রীবাহী ট্রেন চান, সেটি শোনার জন্যই এখানে এসেছি। আমরা দাবির কথা শুনছি। সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ইতোমধ্যে ডিও প্রদান করেছেন, সেগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

রাজশাহী রেলওয়ে স্টেশনকে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের নামে নামকরণ করার দাবির প্রেক্ষিতে রেল মন্ত্রী বলেন, শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান শুধু আমাদের জাতীয় নেতাই নন, তিনি আমাদের স্বাধীনতার ইতিহাসের অংশ। এ ব্যাপারে আমাকে ফরমালি প্রস্তাব দেওয়া হলে, আমরা অনুমোদন দেবো।

এর আগে রাজশাহী পৌঁছানোর পর শুক্রবার (১২ মার্চ) সকাল সোয়া ১১টায় রেল ভবনে রেল মন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সিটি মেয়র, রেলওয়ের কর্মকর্তা ও রেল শ্রমিক লীগের নেতারা। পর মন্ত্রী রাজশাহীর রেল ভবন ও রেল স্টেশনের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

পরিদর্শনকালে রাজশাহীর সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আদিবা আঞ্জুম মিতা, বাংলাদেশ রেলওয়ের সচিব মো. সেলিম রেজা, মহাপরিচালক ডি এন মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক (পশ্চিম) অজয় কুমার পোদ্দার, রেলওয়ের (পশ্চিমাঞ্চল) মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, রাজশাহী রেলওয়ে শ্রমিক লীগ ওপেন লাইন শাখার সভাপতি মো. আকতার আলী ও সাধারণ সম্পাদক মেহেদী হাসানসহ আরও অনেকে মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।