ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সরানো হলো আছড়ে পড়া প্রশিক্ষণ প্লেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
সরানো হলো আছড়ে পড়া প্রশিক্ষণ প্লেন সরানো হলো আছড়ে পড়া প্রশিক্ষণ প্লেন

রাজশাহী: রাজশাহী তানোরের আলুক্ষেতে আছড়ে পড়া প্রশিক্ষণ প্লেনটি সরিয়ে নেওয়া হয়েছে।  

বুধবার (১৭ মার্চ) রাতে দুর্ঘটনা কবলিত ওই প্লেনের বিভিন্ন অংশ ও যন্ত্রাংশ খুলে ফেলা হয়।

পরে সেগুলো ট্রাকযোগে রাজশাহীর শাহ মখদুম (রহ.) বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। বর্তমানে প্লেনের বিভিন্ন অংশ সংযুক্ত করে আবারও সচল করার চেষ্টা শুরু হয়েছে।

এর আগে বুধবার বিকেলে তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থলে গিয়ে প্রায় দুই ঘণ্টা ধরে ওই ক্ষতিগ্রস্ত প্লেনটি পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণ করেন।

তদন্ত কমিটির সদস্যরা হলেন- বাংলাদেশ সিভিল এভিয়েশনের এয়ারক্রাফট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন টিম ও তদন্ত কমিটির সদস্য অবসরপ্রাপ্ত উইং কমান্ডার এমএম আসাদুজ্জামান এবং অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন হারুনর রশীদ।

দুর্ঘটনা কবলিত প্রশিক্ষণ প্লেনটি সরিয়ে নেওয়ার নির্দেশ দেন তারা। এরপরই প্লেনটির বিভিন্ন অংশ খুলতে শুরু করেন বাংলাদেশ ফ্লাইং ক্লাবের কর্মীরা। রাত ৯টার পর প্লেনটির বিভিন্ন অংশ খোলা শেষ হয়। এরপর ট্রাকযোগে প্লেনটি রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। বর্তমানে সেখানেই এর যন্ত্রাংশগুলো পুনরায় স্থাপন করা হচ্ছে। এরপরই প্লেনটি মেরামত করা হবে বলে জানানো হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৬ মার্চ) দুপুরে তানোরের লালপুরে আলুক্ষেতের মধ্যে বাংলাদেশ ফ্লাইং ক্লাবের এস-২ এজিজি সেসেনা ১৫২ মডেলের প্রশিক্ষণ প্লেনটি জরুরি অবতরণ করতে গিয়ে আছড়ে পড়ে। বিমানটিতে প্রশিক্ষক হিসেবে ছিলেন- বাংলাদেশ ফ্লাইং একাডেমির রাজশাহীর প্রশিক্ষক ও সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মাহফুজ এলাহী। তার সঙ্গে ছিলেন ক্যাডেট নাহিদ এরশাদ। দুর্ঘটনায় দুইজনই প্রাণে বেঁচে যান। ইঞ্জিনের ত্রুটিতে পাইলট প্লেনটি খোলা স্থানে জরুরি অবতরণের চেষ্টা করেন। কিন্তু অসমতল আলুক্ষেতে আছড়ে পড়ে তা উল্টে যায়।

এরও আগে গত ৯ জানুয়ারি রাজশাহীর শাহ মখদুম (রহ.) বিমানবন্দরেই ল্যান্ড করার সময় বাংলাদেশ ফ্লাইং ক্লাবের একটি প্রশিক্ষণ প্লেন দুর্ঘটনায় পড়ে। রানওয়েতে প্লেনটির একটি চাকা ভেঙে পড়ে। তবে কেউ হতাহত হননি।

এছাড়া ২০১৫ সালেও এই সংস্থার একটি প্লেন শাহ মখদুমে আছড়ে পড়ে। এতে এক নারী প্রশিক্ষণার্থী নিহত হন।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
এসএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।