ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পুঠিয়ায় ২০ বছর পর বেদখল হওয়া খাল উদ্ধার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
পুঠিয়ায় ২০ বছর পর বেদখল হওয়া খাল উদ্ধার ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীর পুঠিয়া উপজেলার বেলপুকুর ইউনিয়নে বেদখল হওয়া একটি সরকারি খাল উদ্ধার করা হয়েছে। দীর্ঘ ২০ বছর ধরে স্থানীয় প্রভাবশালীরা খালের পানি প্রবাহ বন্ধ করে মাছ চাষ করে আসছিলো।

 

বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে বেলপুকুর ইউনিয়নের মাহেন্দ্রা কোনাপাড়া এলাকায় সেই সরকারি খাল উদ্ধার করেছেন।

খোঁজ নিয়ে জানা যায়, দীর্ঘ ২০ বছর ধরে স্থানীয় প্রভাবশালীরা ওই খালটি দখল করে আছে। খালের পানি প্রবাহ বন্ধ করে মাছ চাষ করায় বর্ষা মৌসুমে স্থানীয় লোকজন পানি বন্দি হয়ে পড়েন। প্রতিনিয়ত হাঁটু পানি উপেক্ষা করে চলাচল করতে হচ্ছে। বর্ষা মৌসুমে শিক্ষার্থীদের কোলে করে বা ঘাড়ে করে অভিভাবকরা স্কুলে নিয়ে যান। এছাড়া কৃষিকাজও ক্ষতির সম্মুখীন হচ্ছে। গ্রামের বাড়িঘরে পানি উঠায় ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বৃহস্পতিবার পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মোহাম্মদ আনাস ও সহকারী কমিশনার (ভূমি) রোমানা আফরোজ খাল উদ্ধারে অভিযান পরিচালনা করেন। উপজেলা প্রশাসনের সঙ্গে স্থানীয়রা যোগ দিয়ে পুকুরের পাড় কেটে দেন।

জানতে চাইলে পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মোহাম্মদ আনাস বাংলানিউজকে বলেন, দীর্ঘ সময় ধরে খালের পানি প্রবাহ বন্ধ থাকায় স্থানীয়দের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এজন্য বর্ষা মৌসুমে কয়েকটি গ্রাম পানিতে তলিয়ে যায়। স্থানীয়রা কৃষিকাজও করতে পারেন না। অভিযোগের ভিত্তিতে বেদখল হওয়া খাল উদ্ধারে আমরা অভিযান চালিয়েছে। খালের পানি প্রবাহ স্বাভাবিক করা হয়েছে। খাল দখলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
এসএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।