ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাজশাহী টিটিসির গায়েব হওয়া ২৯টি সিপিইউ'র যন্ত্রাংশ উদ্ধার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
রাজশাহী টিটিসির গায়েব হওয়া ২৯টি সিপিইউ'র যন্ত্রাংশ উদ্ধার

রাজশাহী: রাজশাহী টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের (টিটিসি) ল্যাবের ২৯টি সিপিইউ-এর যন্ত্রাংশ বাথরুমের ফলস ছাদের ওপর থেকে উদ্ধার করা হয়েছে। যার মূল্য ৭ লাখ ৪৪ হাজার ৯০০ টাকা।

টিটিসিতেই কর্মরত কেউ চুরির জন্য যন্ত্রাংশগুলো সিপিইউ থেকে খুলে সেখানে লুকিয়ে রেখেছিল বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ। বর্তমানে অন্য যন্ত্রাংশগুলোর সন্ধানে কাজ চালাচ্ছে পুলিশ। এছাড়া জড়িতদেরকেও সনাক্ত ও গ্রেফতারের চেষ্টা চলছে।

রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস জানান, সোমবার (২২ মার্চ) সন্ধ্যায় মহানগরীর শাহ মখদুম থানা পুলিশ ল্যাবের পাশের বাথরুমের ফলস ছাদ থেকে ২৯ কম্পিউটারের হার্ডডিস্ক, র‌্যাম, কুলিং ফ্যান, মাদারবোর্ড ও প্রসেসরসহ অন্যান্য যন্ত্রাংশ উদ্ধার করে। কিন্তু এ ঘটনায় এখনও কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। তবে জড়িত ব্যক্তিদের সন্ধানে মাঠে নেমেছে পুলিশ।

তিনি বলেন, টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার এসএম এমদাদুল হকের মাধ্যমে জানা যায়, গত ২০ মার্চ বিকেলে কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের ইনচার্জ প্রশিক্ষণ শেষে ৩০৭ নম্বর কক্ষ বন্ধ করে বাসায় যান। কম্পিউটার প্রশিক্ষণটি আইটি ভবনের ৩য় তলায় অবস্থিত। ২১ মার্চ বিকেলে কাচের জানালা দিয়ে প্রশিক্ষণ কোর্সের কক্ষটি এলোমেলো অবস্থায় পড়ে থাকতে দেখেন। পরে তিনি তার সহকর্মীদের সাথে নিয়ে সেই কক্ষে গিয়ে দেখতে পান কক্ষের দরজার ছিটকিনি বন্ধ কিন্তু তালা খোলা।

ওই কক্ষের ভেতরে ঢুকে দেখেন, প্রশিক্ষণের জন্য ব্যবহৃত ৩০টি ডেস্কটপ কম্পিউটারের মধ্যে ২৯টি ডেস্কটপ কম্পিউটারের সিপিইউ খোলা এবং ভেতরের মাদারবোর্ড, হার্ডডিস্ক, র‌্যাম ও প্রসেসর চুরি হয়ে গেছে। এ ঘটনার প্রেক্ষিতে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে শাহ মখদুম থানায় একটি নিয়মিত চুরির মামলা রুজু করা হয়।

রাজশাহীর শাহ মখদুম জোরে উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ সাইফুল ইসলামের নির্দেশনায় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম সরকারের নেতৃত্বে সোমবার (২২ মার্চ) বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করা হয়। এরপর ওই ভবন তল্লাশু করে কম্পিউটার ল্যাবের পাশে টয়লেটের ফলস ছাদের ওপর থেকে চুরি যাওয়া মালামালের মধ্যে ২৯টি মাদারবোর্ড, ১টি হার্ডডিস্ক, ২৬টি প্রসেসর ও ০১টি র‌্যাম উদ্ধার হয়।

বর্তমানে ঘটনার সাথে জড়িতদের গ্রেফতার ও অবশিষ্ট মালামাল উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান- রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার।

আরও পড়ুন> টিটিসির ল্যাবে সিপিইউ থাকলেও যন্ত্রাংশ গায়েব!

বাংলাদেশ সময়: ০২২২ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
এসএস/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।