ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বৃদ্ধার নাকে পোকার বাসা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
বৃদ্ধার নাকে পোকার বাসা! অস্ত্রপচারের মাধ্যমে নাক থেকে বের করা হচ্ছে পোকা

বরিশাল: বরিশালে কুমুদিনী বালা নামে ৯৫ বছর বয়সী এক বৃদ্ধার নাক থেকে অস্ত্রপচারের মাধ্যমে প্রায় শ’খানেক পোকা বের করা হয়েছে।

শনিবার (২৬ মার্চ) রাতে বরিশাল নগরের একটি বেসরকারি হাসপাতালে ওই বৃদ্ধার অস্ত্রপচার সম্পন্ন হয়।

কুমুদিনী বালা নামের ওই রোগী পটুয়াখালী সদর উপজেলার কাকড়াবুনিয়া এলাকার মৃত অমূল‌্য চন্দ্র হালদারের স্ত্রী।  

কুমুদিনী বালার ছেলে মন্টু হালদার জানান, বার্ধক‌্যজনিত কারণে দীর্ঘদিন ধরে তার মা শারীরিকভাবে অসুস্থ ছিলেন। গত শনিবার (২৬ মার্চ) সকালে মায়ের নাক থেকে পোকা বের হতে দেখে পটুয়াখালীর একটি বেসরকারি ক্লিনিকে ভর্তি করেন তিনি। সেখানকার চিকিৎসক বরিশালে নেওয়ার পরামর্শ দিলে ওইদিনই তার মাকে রয়েল সিটি হাসপাতালে ভর্তি করা হয়। রাতে চিকিৎসক অস্ত্রপচার করে শ’খানেক পোকা বের করেন এবং পরবর্তীতে আরও কিছু বের হয়। বর্তমানে তার মা রয়েল সিটি হাসাতালের ৪০৯ নম্বর কক্ষে চিকিৎসাধীন রয়েছেন বলেও জানান তিনি।

রয়েল সিটি হাসপাতালের নাক, কান, গলা, ঘার ও মাথা বিশেষজ্ঞ খান আব্দুর রউফ জানান, রোগটির নাম ‘মেঘরড ইন দ‌্য নোস’ । নাক বা কান অপরিষ্কার থাকলে মাছি বা মশা সেখানে বসে ডিম পেরে বংশবিস্তার করে এমন রোগ হয়।  

তিনি বলেন, এই সিজনে মশারি ছাড়া ঘুমানো ভালো না। যাদের স্বাস্থ‌্য সচেতনতা কম তাদেরই এমন হতে পারে। এখানে যে রোগী ভর্তি হয়েছেন তিনি বাসায় থাকেন। তাকে টেক কেয়ারের লোক নেই। মাছি নাকের মধ‌্যে ঢুকে ডিম পেরে এই সমস‌্যা হয়েছে।

রোগীর স্বজনরা জানান, সম্ভবত কয়েকমাস আগে অসচেতনতাবশত তার নাকে মাছি ঢুকে ডিম পারে।  

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
এমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।