ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শবে বরাতে পুরান ঢাকায় ফেন্সি রুটি বিক্রির ধুম

জবি করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
শবে বরাতে পুরান ঢাকায় ফেন্সি রুটি বিক্রির ধুম

ঢাকা: আজ পবিত্র শবে বরাত। মুসলিম উম্মার কাছে বিশেষ গুরুত্বপূর্ণ এই দিনটি।

ধর্মপ্রাণ মুসলমানরা ইবাদত-বন্দেগীর মাধ্যমে পালন করে থাকেন দিনটি। মুসলমান পরিবারে আয়োজন করা হয় নানা ঘরোয়া অনুষ্ঠান। ঢাকার ইতিহাসে এই বিশেষ দিনে বাহারি সব খাবারের পাশাপাশি বিশাল এক জায়গা দখল করে আছে ফেন্সি রুটি।

শবে বরাতের রাত উপলক্ষে বিশেষভাবে প্রস্তুত করা হয় এই রুটি। কেজিপ্রতি ১৫০-২০০ টাকা অথবা ৮০-৩০০ টাকা বিক্রি হয় প্রতি পিছ রুটি। রুটিতে ফুটিয়ে তোলা হয় ফুল ও মাছ আকৃতির বাহারি নকশা। শবে বরাতের দিনে বিশেষ চাহিদা থাকে এই ফেন্সি রুটির। শবে বরাতের দিনে পুরান ঢাকার প্রতি গলিতেই হরহামেশায় দেখা যায় ফেন্সি রুটির অস্থায়ী দোকান। বাহারি রুটির পসরা সাজিয়েছেন দোকানিরা। তবে এই ফেন্সি  রুটি অনেকের কাছে শাহী রুটি নামেও পরিচিত।  

গেণ্ডারিয়ার পদ্মা ব্রেড অ্যান্ড কনফেশনারির মালিক বাংলানিউজকে জানান, বিক্রি আলহামদুলিল্লাহ ভালো। ফেন্সি রুটি শুধু আজকের দিনেই পাওয়া যায়। এই দিনে এই রুটির বিশেষ চাহিদা থাকে।

বিভিন্ন ক্রেতাদের সঙ্গে কথা বললে তারা বাংলানিউজকে জানান, পরিবার পরিজন মিলে এইদিনে একসঙ্গে খাওয়া হয়। আজকের দিনে এই রুটি ঢাকাইয়া ঐতিহ্যের সঙ্গে মিশে গেছে।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।