ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘দোকান বরাদ্দে ডিএনসিসিতে অগ্রাধিকার পাবে তৃতীয় লিঙ্গ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
‘দোকান বরাদ্দে ডিএনসিসিতে অগ্রাধিকার পাবে তৃতীয় লিঙ্গ’

ঢাকা: ভবিষ্যতে দোকান বরাদ্দের ক্ষেত্রে তৃতীয় লিঙ্গের মানুষদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। ঢাকা উত্তর সিটি করপোরেশন তৃতীয় লিঙ্গের মানুষসহ সবাইকে সঙ্গে নিয়ে কাজ করতে চায় বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার (২৯ মার্চ) রাজধানীর গুলশানে বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে এ কথা বলেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

‘স্বাধীনতা সবারই’ শিরোনামে এই অনুষ্ঠানের আয়োজন করে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান পাঠাও এবং একটি জুতা প্রস্তুতকারী বেসরকারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান দুইটি ৫০ জন তৃতীয় লিঙ্গের মানুষের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থা করে। এমন দায়িত্ব ও উদ্যোগ নেওয়ায় প্রতিষ্ঠান দুইটিকে ধন্যবাদ জানানোর পাশাপাশি এমন উদ্যোগকে ‘ঐতিহাসিক এবং বৈপ্লবিক’ বলে মতা দেন ডিএনসিসি মেয়র।  

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আতিকুল ইসলাম বলেন, আমার নির্বাচনের স্লোগান ছিল, সবাই মিলে সবার ঢাকা। সুস্থ, সচল, আধুনিক ঢাকা। তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য কাজ করাও আমার প্রতিশ্রুতির অংশ। এই দেশে বিভিন্ন জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গের লোক থাকবে। দেশ গড়তে হলে সকলকে লাগবে। জাতির জনক একথাই বলে গেছেন। স্বাধীনতা সবারই। সবাই বলতে সকল লিঙ্গকেও বুঝানো হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন তৃতীয় লিঙ্গের মানুষসহ সকলকে নিয়ে একসঙ্গে কাজ করতে চায়।

মেয়র আরো বলেন, প্রধানমন্ত্রী যাদের ঘর নাই তাদের ঘর বানিয়ে দিয়েছেন। সেলাই মেশিন কিনে দেওয়া হচ্ছে, তারা কৃষি কাজ করছে। ধর্ম-বর্ণ-লিঙ্গ নির্বিশেষে সকলেই কাজ করে অর্থ উপার্জন করে জীবিকা নির্বাহ করার অধিকার রয়েছে।

মেয়র তার দপ্তরেও দুইজন তৃতীয় লিঙ্গের মানুষকে নিয়োগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। তিনি বলেন, সকল সামাজিক ও ব্যবসায়িক প্রতিষ্ঠান যদি দুই জন করেও চাকরি দেয়, তাহলে সকল তৃতীয় লিঙ্গের মানুষের কর্মসংস্থান হয়ে যায়। এ জন্য সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে সামাজিক সংগঠন ট্রান্স অ্যান্ড এর প্রধান নির্বাহী কর্মকর্তা লামিয়া তানজিন তানহাসহ তৃতীয় লিঙ্গের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩১৪ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
এসএইচএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।